মক্কায় বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়লো আরও ১০ হাজার

বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে মক্কায় বাংলাদেশি হজযাত্রীর কোটা আরও ১০ হাজার বাড়িয়েছে সৌদি আরব সরকার।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 08:31 AM
Updated : 5 Dec 2019, 08:31 AM

এ নিয়ে আগামী বছর মোট ১ লাখ ৩৭ হাজার বাংলাদেশি হজ করার সুযোগ পাবেন বলে জানান জেদ্দা কনস্যুলেটের হজ কাউন্সেলর মুহম্মদ মাকসুদুর রহমান।

স্থানীয় সময় বুধবার বিকেলে সৌদি হজ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দুই দেশের মধ্যকার ২০২০ সালের দ্বিপাক্ষিক হজচুক্তির বৈঠক থেকে এ সিদ্ধান্ত আসে বলে জানান তিনি।

বৈঠকে নেতৃত্ব দেন বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী সালেহ বিন তাহের বেনতেন।

হজ কাউন্সেলর মুহম্মদ মাকসুদুর রহমান বলেন, “বাংলাদেশের হাজিদের হজ পালনে সুবিধার জন্য আমরা বেশ কয়েকটি প্রস্তাবনা দিয়েছি। তার মধ্যে হলো- রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় ঢাকায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন হওয়া, হাজিদের ভোগান্তি কমাতে মদিনায় ফ্লাইটের সংখ্যা বাড়ানো, বাংলাদেশ বিমান ৫০ ভাগ এবং সৌদি এয়ারলাইন্স ৫০ ভাগ হজযাত্রী পরিবহন করা, বেসরকারি এজেন্সি সর্বনিম্ন একশ হজযাত্রী পাঠানোর বিধান আগামী বছর অব্যাহত থাকা, হাজিদের ৪২ দিনের পরিবর্তে ৩০ দিনের কম সময়ে দেশে ফেরার উদ্যোগ নেওয়া, ‘আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা’ (আইএটিএ) শিথিল করা। এছাড়া হাজিদের পরিবহন সুবিধা বাড়ানো ও মিনায় উন্নত বাসস্থান ব্যবস্থা করার ব্যাপারে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। ”

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা হচ্ছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান, হজ কাউন্সেলর মুহম্মদ মাকসুদুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিনুল্লাহ নুরী, হজ পরিচালক (আশকোনা হজ অফিস, ঢাকা) ও ‘হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিমসহ ৯ জন সদস্য।

অন্যদিকে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেনের নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাত, হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সচিব হোসাইন বিন নাসের শরিফ ও হজ অফিসের মহাপরিচালক হুসনি বিন আব্দুল্লাহ বুসতাজিসহ ১০ জন।

এর আগে সকালে সৌদি আরবের হজ ও ওমরাহ প্রতিমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। হজচুক্তির সে বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ১৩ দফা প্রস্তাব উপস্থাপন করেন। 

আরবি মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ অগাস্ট হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২৫ জুন থেকে শুরু হবে হজ ফ্লাইট।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!