সিডনিতে সাংবাদিকদের উদ্যোগে বিজয় দিবস নিয়ে আলোচনা অনুষ্ঠিত

অস্ট্রেলিয়ার সিডনিতে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে ‘সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিল’।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2019, 01:17 PM
Updated : 1 Dec 2019, 01:18 PM

স্থানীয় সময় রোববার দুপুর ১টায় গ্রামীন রেস্টুরেন্টে ‘মহান বিজয় দিবস উদযাপন ও সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক ওই আলোচনা সভার আয়োজন করা হয়।

বিজয় দিবসের আলোচনা সভায় অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জান আলী ও মিজানুর রহমান তরুন।

সংগঠনের সভাপতি এনামুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন পাঠ করেন মো. আলতাফ হোসাইন।

জান আলী তার বক্তৃতায় মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের মহান ত্যাগ ও আত্মদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে প্রবাসী সাংবাদিকদের কী ধরনের ভূমিকা থাকা উচিত তা নিয়ে আলোচনা করেন।

তিনি প্রবাসী সাংবাদিকদের নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের বীরগাঁথা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

সিডনি প্রবাসী মিজানুর রহমান তরুন বলেন, “আমাদের সবার উচিত দেশের ইতিহাস জানা। বর্তমান তরুণ ও নতুন প্রজন্মের অনেকেই আমাদের গৌরবময় সোনালি ইতিহাস ভালো করে জানে না। সবারই উচিত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে ভালোবাসা, দেশের জন্য কাজ করা। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের ফসল এ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।”

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত দিনগুলির কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা পাঁচ ভাই সহ পুরা পরিবার মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছি এবং দুই ভাই শহীদ হয়েছেন।“

এসময় আলোচনা অনুষ্ঠানে এক হৃদয় বিদারক পরিস্থিতির সৃষ্টি হয়।

তিনি দু:খ প্রকাশ করে বলেন, “মুক্তিযুদ্ধের ইতিহাস ঐতিহ্য ও প্রকৃত চেতনাকে আজ আমরা হারাতে  ও ভুলতে বসেছি।”

প্রবাসে মুক্তিযুদ্ধের চেতনা চির সমুন্নত রাখা ও নতুন প্রজন্মের কাছে মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের সঠিক চিত্র তুলে ধরার জন্য তিনি প্রবাসী সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিলের সদস্যরাও আলোচনায় অংশ নেন।

দুপুরের খাবারের পর সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিলের সিনিয়র সহ সভাপতি আবদুল্লাহ ইউসুফ শামীম ও মো. আসলাম মোল্লা অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!