মালয়েশিয়ার অভিবাসন মহাপরিচালকের সঙ্গে হাই কমিশনারের বৈঠক

মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক ইনদিরা খায়রুল জাইমি দাউদের সঙ্গে বাংলাদেশ হাই কমিশনার মহ. শহীদুল ইসলামের দ্বিপাক্ষিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 08:47 AM
Updated : 29 Nov 2019, 08:47 AM

বৃহস্পতিবার সকালে কুয়ালালামপুরে অভিবাসন বিভাগের মহাপরিচালকের দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানান হাই কমিশনের কাউন্সেলর (শ্রম ২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল।

তিনি জানান, বৈঠকে সাধারণ ক্ষমার আওতায় বাংলাদেশের অবৈধ কর্মীদের দেশে ফিরে যাওয়ার জন্য মালয়েশিয়া সরকারের 'ব্যাক ফর গুড' কর্মসূচি ও ইমিগ্রেশন ডিটেইনশন সেন্টারে আটক বাংলাদেশিদের জন্য যথাযথ আইনি প্রক্রিয়া দ্রুত নিশ্চিতকরণ; ছাত্র, পেশাজীবী ও শ্রমিকদের ভিসা রিনিউ প্রক্রিয়া সহজীকরণ এবং কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশিদের ইমিগ্রেশন প্রক্রিয়ায় আরও সহায়তা দেওয়াসহ অন্যান্য বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে।

এসময় হাই কমিশনের কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম, কাউন্সেলর (শ্রম ২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল,  প্রথম সচিব (পলিটিক্যাল) রুহুল আমিন, মালয়েশিয়ার পক্ষে ইমিগ্রেশনের পলিসি এবং স্ট্র্যাটেজি পরিচালক মোহাম্মদ জুহাইরি মাত রাডি, পাসপোর্ট বিভাগ, ইমিগ্রেশন ডিটেনশন ডিপার্টমেন্ট, অপারেসি ও ইনগেস্টিগেশন এবং ফরেন অ্যাফেয়ার্স বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘ব্যাক ফর গুড’ কর্মসূচির সর্বশেষ অবস্থা বর্ণনা করতে গিয়ে মালয়েশিয়া অভিবাসনের মহাপরিচালক খাইরুল বলেন, “এই কর্মসূচির আওতায় গতকাল পর্যন্ত প্রায় ২৯ হাজার বাংলাদেশি অবৈধ অভিবাসী সাধারণ ক্ষমার আওতায় সুবিধা নিয়েছে এবং সর্বমোট আবেদন পড়েছে প্রায় ৩২ হাজার।”

হাই কমিশনার শহীদুল ইসলাম বলেন, “ব্যাক ফর গুড কর্মসূচি ঘোষণার আগে দেশে ফিরে যেতে ইচ্ছুক অভিবাসীদেরকে জেল, জরিমানা ও বিভিন্ন ধরনের আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হতো; যা ছিল অত্যন্ত কষ্টকর। দেশে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসীদের আবেদনের প্রেক্ষিতে একই দিন হাই কমিশন থেকে  ট্রাভেল ডকুমেন্ট ইস্যু করা হয় এবং ব্যাক ফর গুড কর্মসূচি সুচারুভাবে সম্পন্ন করার জন্য হাই কমিশনের ৫ সদস্যের একটি দল নিরলস কাজ করছে।”

হাই কমিশনার শহীদুল ইসলাম বিভিন্ন কারণে ডিটেনশন সেন্টারে আটক অভিবাসী বাংলাদেশি কর্মীরা যাতে দ্রুত আইনি প্রক্রিয়া সম্পন্ন করে মুক্ত হতে পারেন সে বিষয়ে অভিবাসন মহাপরিচালককে অনুরোধ করেন।

কাউন্সেলর (শ্রম ২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কমিশনারের অনুরোধের প্রেক্ষিতে মালয়েশিয়া ইমিগ্রেশন বুথের কার্যক্রম সাধারণ কর্মদিবসে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত  এবং সাপ্তাহিক ছুটির দিনে পুত্রজায়া, কুয়ালালামপুর, সেরেমবান, শাহ আলম এবং জহুর বারু ইমিগ্রেশনে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সেবা দেওয়ার সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!