নিউ ইয়র্কে প্রবাসীদের ‘থ্যাঙ্কস গিভিং ডে’ পালন

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘থ্যাঙ্কস গিভিং ডে’ উপলক্ষ্যে সেবামূলক কর্মসূচি পালন করেছে ‘আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাব’, নিউ ইয়র্ক কনসুলেট ও ‘মজুমদার ফাউন্ডেশন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 06:59 AM
Updated : 29 Nov 2019, 06:59 AM

দেশটিতে পেশাজীবী সাংবাদিকদের সংগঠন ‘আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাব’ এর উদ্যোগে বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে ৪টি টার্কি কাটা হয়।

পরস্পরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে এ পর্ব শুরু করেন কমিউনিটি নেতা মোহাম্মদ এন মজুমদার। সঙ্গে অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের ফার্স্ট প্রেস সেক্রেটারি নূরএলাহি মিনা, মুক্তিযোদ্ধা মঞ্জুর আহমেদ, রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, মুক্তিযোদ্ধা রেজাউল বারি, মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, মুক্তিযোদ্ধা মিজান চৌধুরী, মুক্তিযোদ্ধা সানাউল্লাহ, মুক্তিযোদ্ধা এম এ আওয়াল, মুক্তিযোদ্ধা ফারুক হোসেন এবং মূসা আহমেদ।

অতিথির মধ্যে আরও উপস্থিত ছিলেন ডেমক্র্যাটিক পার্টির তৃণমূলের সংগঠক ফাহাদ সোলায়মান, ফখরুল ইসলাম দেলোয়ার ও জয় চৌধুরী।

আলোচনায় অংশ নেন ক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম ও সহ সভাপতি আকবর হায়দার কিরণ। ক্লাবের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ মোহাম্মদ আবুল কাশেম, যুগ্ম সম্পাদক রিজু মোহাম্মদ, সাংগঠনিক সম্পাদক কানু দত্ত, প্রচার সম্পাদক শাহ ফারুক, নির্বাহী সদস্য শিব্বির আহমেদ, তপন চৌধুরী ও নির্বাচন কমিশনার জাহেদ শরিফ।

যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের ভাইস প্রেসিডেন্ট হারুন ভূইয়া, কোষাধ্যক্ষ আলিম খান, প্রচার সম্পাদক শুভরায়, ‘নারী’ পত্রিকার সম্পাদক পপি চৌধুরী, কমিউনিটি কর্মী মিনহাজ আহমেদ সাম্মু, ‘নেক্সট ড্রিম এলএলসি’র প্রধান কার্যনির্বাহী খালেদ মাহমুদ, ‘কেয়ার৩৬৫’ এর মার্কেটিং ম্যানেজার নিলুফা শিরিন, জামালপুর জেলা সমিতির সাবেক সাধারণ সম্পাদক শাহীন খান, বাংলাদেশ সোসাইটির নেতা জিলানী, ‘বাংলা চ্যানেল টিভির’ প্রধান কার্যনির্বাহী শাহ জে চৌধুরী, ‘জেবিবিএ’ এর সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামরুল, বিজনেস অ্যাসোসিয়েশনের নেতা বিল্লাল চৌধুরীসহ বিভিন্ন শ্রেণি ও পেশার প্রবাসীরা ছিলেন এ অনুষ্ঠানে।

দিবসটি উপলক্ষ্যে বাফেলোতে কনসুলার সার্ভিস দেয় নিউ ইয়র্কে বাংলাদেশ কনসুলেট। ছুটির দিনটিকে প্রবাসীদের সেবায় কাজে লাগাতে প্রায় পৌনে চারশ মাইল পথ পেরিয়ে নিউ ইয়র্ক থেকে বাফেলোতে ছুটে যান কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

কনসুলার সার্ভিসে প্রথমদিনই ২৫০ জনকে সেবা দেওয়া হয়। এসময় কাউন্সেলর চৌধুরী পারভিন ও ফার্স্ট সেক্রেটারি শামীম হোসেন উপস্থিত ছিলেন। ক্যাম্প পরিচালনায় সহায়তা দেন বাফেলো সোসাইটির কর্মকর্তারা।

কানাডার কাছে এবং নায়েগ্রা ফল্স এলাকায় বাংলাদেশিদের নতুন বসতি গড়ে উঠেছে এ বাফেলোতে। বর্তমানে প্রায় ১০ হাজার প্রবাসী সেখানে বাস করছেন। পাসপোর্ট নবায়ন, এনভিআর, পাওয়ার অব অ্যাটর্নি দেওয়াসহ নানা সেবা প্রবাসীদের কাছে পৌঁছানোর জন্য মাঝেমধ্যেই কনসাল জেনারেলকে ভ্রাম্যমান কনসুলার ক্যাম্প করতে হচ্ছে দূরবর্তী স্থানে।

কন্সাল জেনারেল এ প্রসঙ্গে বলেন, “প্রবাসীদের সান্নিধ্যে সেবা প্রদানের মধ্যেও ভিন্ন একটি তৃপ্তি বোধ করছি। থ্যাঙ্কস গিভিং ডে’র চেতনায় আমি এ কাজে খুবই আনন্দ পাচ্ছি।”

এদিকে নিউ ইয়র্কের ব্রঙ্কসে অস্বচ্ছল লোকজনের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয় কমিউনিটি নেতা মোহাম্মদ এন মজুমদারের নেতৃত্বাধীন ‘মজুমদার ফাউন্ডেশনের’ মাধ্যমে।

এলাকার কমিউনিটি বোর্ডের ডিস্ট্রিক্ট ম্যানেজার উইলিয়াম রিভারা, অ্যাটর্নি এইচ ব্রুস ফিশার, কমিউনিটি কর্মী সারাহ, নাহিদ খান, এ ইসলাম মামুন, আবুল খায়ের আকন্দ, নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের মোজাফ্ফর হোসেনসহ মজুমদার ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!