কংগ্রেসনাল বাংলাদেশ ককাসে আলেক্সান্দ্রিয়াকে অভিনন্দন

মার্কিন কংগ্রেসে কনিষ্ঠতম সদস্য হলেও খেটে খাওয়া মানুষ ও অভিবাসী সমাজের অধিকারের প্রশ্নে আপসহীন ভূমিকা রাখা আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজ (৩০) বাংলাদেশ ককাসে যোগ দেয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2019, 01:09 PM
Updated : 24 Nov 2019, 01:09 PM

আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজ উত্তর আমেরিকায় সবচেয়ে বেশি বাংলাদেশি অধ্যুষিত এলাকা (নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটস এবং ব্রঙ্কসের পার্কচেস্টার) থেকে ২০১৮ সালের নির্বাচনে জয়ী হয়েছিলেন কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-১৪ থেকে। রাজনীতিতে ‘উদীয়মান তারকা’ খেতাবে ভূষিত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম শীর্ষস্থানীয় নেতা কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলিকে ধরাশায়ী করার পরই।

ক্রাউলি ছিলেন কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের কো-চেয়ার। তিনি কংগ্রেস থেকে বিদায় নেয়ার পর শুন্য এ আসনে কে অধিষ্ঠিত হবেন সেই জল্পনা-কল্পনা এখনও অব্যাহত রয়েছে। তবে এরইমধ্যে গত সপ্তাহে আলেক্সান্দ্রিয়ার যোগ দেওয়ার সংবাদে বাংলাদেশি-আমেরিকানরা উৎফুল্ল।

নির্বাচনী এলাকার প্রতিটি মানুষকে যেভাবে আপন করে নিয়েছেন, একইচেতনায় বাংলাদেশের স্বার্থেও তিনি নিরলসভাবে কাজ করবেন-এ প্রত্যাশা সকলের। তার কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট অফিসের উপ-পরিচালক হিসেবে নিয়োগ করেছেন বাংলাদেশি তরুণী নওরীন আকতারকে। প্রবাসের কর্মচঞ্চল তরুণ-তরুণীদের একটি গ্রুপ অনেক আগে থেকেই আলেক্সান্দ্রিয়ার পক্ষে মাঠে রয়েছেন। সামনের বছরের নভেম্বরের পুনর্নিবাচনেও তারা জোটবদ্ধ হয়ে আলেক্সান্দ্রিয়ার পক্ষে মাঠে থাকার সংকল্প ব্যক্ত করেছেন।

কংগ্রেসনাল বাংলাদেশ ককাসে আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজের যোগ দেওয়াকে অভিনন্দন জানিয়ে কমিউনিটি এবং বাংলাদেশের সার্বিক কল্যাণে যাবতীয় পদক্ষেপে সর্বাত্মক সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছেন ডেমোক্র্যাটিক পার্টির তৃণমূলের সংগঠক মো. এন মজুমদার।

আইনজীবী ও সমাজকর্মী এন মজুমদার ২৩ নভেম্বর শনিবার রাতে এ সংবাদদাতাকে বলেন, “যোসেফ ক্রাউলির শুন্যতা পূরণে আলেক্সান্দ্রিয়ার বিকল্প ছিল না। আমরা সকলে আশা করছি তিনি ককাসের নেতৃত্ব গ্রহণ করবেন শিগগিরই।”

৩২ সদস্যের বাংলাদেশ ককাসে আরেকজন সদস্য নিবেদিতপ্রাণ হিসেবে কাজ করছেন বেশ ক’ বছর থেকেই। তিনি হচ্ছেন কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-৬ এর কংগ্রেসওম্যান গ্রেস মেং। তবে তিনি ইতিমধ্যে ডেমক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় জাতীয় রাজনীতি নিয়ে সারাক্ষণ তাকে ব্যস্ত থাকতে হচ্ছে। গ্রেস মেং-ও ডেমোক্র্যাট এবং বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকা-ফ্লাশিং নিয়ে গঠিত নির্বাচনী এলাকা থেকে বারবার জয়ী হচ্ছেন।

কংগ্রেসনাল বাংলাদেশ ককাসে আলেক্সান্দ্রিয়া করটেজকে অভিনন্দন জানিয়ে আরও বিবৃতি দিয়েছেন ‘যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরাম’র সভাপতি রাশেদ আহমেদ এবং সেক্রেটারি রেজাউল বারি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মনসুর খন্দকার এবং সেক্রেটারি আব্দুল কাদের মিয়া, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি লাবলু আনসার ও সেক্রেটারি শহীদুল ইসলাম, বাংলাদেশি আমেরিকান ডেমক্র্যাটিক লীগের প্রেসিডেন্ট খোরশেদ খন্দকার, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি ও ফোবানার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট জাকারিয়া চৌধুরী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!