লাতভিয়ার জনগণ বাংলাদেশের কাছে যে কারণে কৃতজ্ঞ

বাংলাদেশের প্রতি লাতভিয়া সরকার ও দেশটির জনগণ ‘বিশেষভাবে কৃতজ্ঞ’ থাকার কথা জানালেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-ওশেনিয়া বিভাগের কমকর্তা জিগমুন্ডস জামোকিস।

মাঈনুল ইসলাম নাসিম, লাতভিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 05:36 AM
Updated : 18 Nov 2019, 05:36 AM

শনিবার লাতভিয়ার রাজধানী রিগার রেডিসন ব্লু কনফারেন্স হোটেলে অনুষ্ঠিত ইউরোপের ৩০টি দেশের প্রবাসীদের সংগঠন ‘অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন’ (আয়েবা) এর কার্যনির্বাহী পরিষদের ১৭তম সভার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

জামোকিস বলেন, “২৮ বছর আগে লাতভিয়ার পূর্ণ স্বাধীনতা প্রাপ্তির ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে যে ক'টি দেশ আমাদেরকে প্রথম স্বীকৃতি দিয়েছিল বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বন্ধুত্বের পথ বেয়ে বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আগামী দিনে আরো সুসংহত ও জোরদার করতে লাতভিয়া সরকার আগ্রহী।”

অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন লাতভিয়া সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান ‘ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি অব লাটভিয়া’ এর হেড অব ইনভেস্টমেন্ট প্রমোশন টমস স্টুরিটিস। লাতভিয়া সরকার তাদের দেশে কিভাবে বিদেশি বিনিয়োগ উৎসাহিত করছে তা জানান তিনি।

বাংলাদেশ ও লাতভিয়া দুই দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এর আগে দিনের কর্মসূচি শুরু হয়। ‘অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন’ (আয়েবা) এর সভাপতি জয়নুল আবেদীনের স্বাগত ভাষণের পর সংগঠনের গত ৭ বছরের অর্জন তুলে ধরেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

‘বাংলাদেশ কমিউনিটি ইন লাতভিয়ার’ প্রেসিডেন্ট তারেক আহমদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন রাজধানী রিগার মাইগ্রেশন সার্ভিস সেন্টার দ্য সোসাইটি 'শেল্টার' সেফ হাউসের প্রধান নির্বাহী গুন্টা ভিক্সনে, আয়েবার উপদেষ্টা ও পোল্যান্ডের কাতোভিচে দায়িত্বরত বাংলাদেশের অনারারি কনসাল ওমর ফারুক, আয়েবার চার সহ সভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আকম সেলিম, ফরহাদ আলী খান ও রানা তাসলিম উদ্দিন, দুই যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু ও শরিফ আল মোমিন, বিজনেস অ্যাফেয়ার্স সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, আইটি অ্যাফেয়ার্স সেক্রেটারি মনির আহমেদ, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেক্রেটারি আজহারুল হক ফেরদৌস, বাংলাদেশ কো অর্ডিনেটর তানবির সিদ্দিকী, এক্সিকিউটিভ মেম্বার মাহারুল ইসলাম মিন্টু, টি এম রেজা, ইকরাম ফরাজী, পারভেজ মনোয়ার ও মাঈনুল ইসলাম নাসিম।

প্রবাসীদের জন্য পেনশন প্রকল্পের একটি খসড়া সভায় উপস্থাপন করেন ভিয়েনার কমিউনিটি কর্মী পারভেজ মনোয়ার। ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা আয়েবা নেতারা বিকেলের ওয়ার্কিং সেশনে অংশ নেন।

২০২০ সালের ৩০-৩১ মে ইউরোপে ‘অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন’ (আয়েবা) এর ৩য় সম্মেলনের ঘোষণা দেন তারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!