রেমিট্যান্সে দুই পারসেন্ট বোনাস পেয়ে ‘খুশি’

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সোয়া কোটি প্রবাসী ভিনদেশে হাড়ভাঙা কঠোর পরিশ্রমে আয় করে বছরের পর বছর দেশে রেমিট্যান্স পাঠান। দশকের পর দশক এ ধারা চলে আসছে।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 09:59 AM
Updated : 14 Nov 2019, 09:59 AM

এদেশের উন্নয়নে প্রবাসীদের বলিষ্ঠ ভূমিকার কথা সর্বজন স্বীকৃত। তার বিপরীতে প্রবাসীরা যে রাষ্ট্রীয় সেবা পাওয়ার কথা, সম্মান পাওয়ার কথা, তা যথাযথ না পাওয়ার কথাও সবসময় আলোচিত বিষয়। প্রবাসীরা শুধু দিয়ে যান, পান না কিছুই; এই অভিযোগ দীর্ঘদিনের।

এবার সেই অভিযোগের সামান্য হলেও সুরাহা হয়েছে বলে মনে হয়, সরকার ঘোষিত প্রবাসীদের জন্য প্রণোদনা হিসেবে তাদের পাঠানো রেমিট্যান্সের ওপর দুই পারসেন্ট বোনাসের মধ্য দিয়ে। যদিও হুন্ডি রোধ করে বৈধপথে রেমিট্যান্স বাড়ানোর জন্য এই উদ্যোগ, তারপরও আমরা বলতে পারি এর মাধ্যমে প্রবাসীরা কিছুটা হলেও উৎসাহমূলক বোনাস পাচ্ছেন সরকারের কাছ থেকে।

এটা সত্যি প্রশংসনীয়। এর ফলে প্রবাসীরা বৈধপথে আরো বেশি রেমিট্যান্স পাঠিয়ে দেশের জন্য আগের চেয়ে বেশি অবদান রাখবেন। সেদিন সরকার ঘোষিত দুই পারসেন্ট বোনাসসহ মালয়েশিয়া থেকে পাঠানো রেমিট্যান্স গ্রহণ করলাম। আমি ছুটিতে দেশে থাকায় আমার প্রতিষ্ঠানের সামান্য আয় আমি নিজেই রেমিট্যান্স হিসেবে পেয়েছি মালয়েশিয়া থেকে। রেমিট্যান্সের সঙ্গে দুই পারসেন্ট বোনাস পেয়ে আমি খুবই আনন্দিত।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে ‘অগ্রণী রেমিট্যান্স হাউস’ থেকে পাঠানো রেমিট্যান্স গ্রহণ করেছি অগ্রণী ব্যাংক চট্টগ্রাম নিউ মার্কেট কর্পোরেট শাখা থেকে। অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক ও শাখার ম্যানেজার মো. হাসান জাহীর নিজ হাতে বোনাসসহ রেমিট্যান্সের টাকা দিলেন। বোনাসের টাকা সামান্য হলেও বোনাস তো বোনাস-ই; যা পেয়ে উৎসাহিত হলাম।

রেমিট্যান্সযোদ্ধা প্রবাসীদের প্রণোদনা হিসেবে রেমিট্যান্সের উপর দুই পারসেন্ট বোনাস সরকারের খুব ভালো একটি উদ্যোগ। এর ফলে হুন্ডি কমে আসবে বলে আশা করা যায়। প্রবাসীরা সাধারণত বেশি রেট পাওয়ার জন্য হুন্ডিতে টাকা পাঠান। দুই পারসেন্ট বোনাসের কারণে এখন সব প্রবাসী ব্যাংকের মাধ্যমে বৈধপথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত হবেন।

যারা আগে হন্ডিতে টাকা পাঠাতেন, তারাও এখন বৈধপথে ব্যাংক বা রেমিট্যান্স হাউসের মাধ্যমে টাকা পাঠাবেন। কুয়ালালামপুরে অবস্থিত 'অগ্রণী রেমিট্যান্স হাউস' এর প্রধান কার্যনির্বাহী খালেদ মুরশেদ রিজভী ভাইয়ের সঙ্গে টেলিফোনে কথা বলেছি।

তিনি জানান, ‘দুই পারসেন্ট বোনাসের ফলে রেমিট্যান্স পনেরো থেকে বিশ পারসেন্ট বাড়বে বলে আশা করছি’।

ইতোমধ্যে রেমিট্যান্স পাঠানোর জন্য আগের চেয়ে বেশি প্রবাসী অগ্রণী রেমিট্যান্স হাউসে আসছেন বলে জানান তিনি। আমরাও আশা করি রেমিট্যান্স বাড়বে।

আমি সব প্রবাসী ভাইদের বলবো, আসুন, ব্যাংক ও রেমিট্যান্স হাউসের মাধ্যমে বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে দুই পারসেন্ট বোনাস নিই। দেশের উন্নয়নে আগের চেয়ে বেশি অবদান রাখি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!