চীনের ইউনান কলেজে বাংলাদেশি শিক্ষার্থীদের বছরপূর্তি উৎসব

চীনের ইউনান প্রদেশের কুনমিং শহরে অবস্থিত ইউনান ল্যান্ড অ্যান্ড রিসোর্স ভোকেশনাল কলেজে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবনের প্রথম বছর পূর্তি উদযাপন করেছেন।

ছাইয়েদুল ইসলাম, চীন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 07:01 AM
Updated : 13 Nov 2019, 07:01 AM

এক বুক স্বপ্ন, উত্তেজনা এবং বেদনাময়ী সময়টাকে স্মৃতিমধুর করে রাখতে সোমবার বিকেলে কলেজ অডিটোরিয়ামে বছরপূর্তি অনুষ্ঠানের আয়োজন করেন তারা।

এসময় তাদের সঙ্গে চীনা সহপাঠী ও শিক্ষকরাও অংশ নেন। বাংলাদেশ ও চীনের পতাকা আঁকা কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর তারা একে একে নিজেদের প্রথম বছরে চীনে অবস্থানের স্মৃতিচারণ করেন।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে বাংলাদেশ ও চীন সরকারের তত্ত্বাবধানে ২০১৭ সাল থেকে চীনা ডিটিই স্কলারশিপের আওতায় শিক্ষা অর্জনের জন্য বাংলাদেশি শিক্ষার্থীরা চীনে পাড়ি জমায়। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে চীনের অন্যান্য প্রদেশের মতো ইউনান প্রদেশের ইউনান ল্যান্ড অ্যান্ড রিসোর্স ভোকেশনাল কলেজে প্রথমবারের মতো ৩৫ জন বাংলাদেশি শিক্ষার্থী আসেন।

এদের মধ্যে একজন বাংলাদেশি শিক্ষার্থী খুশি চাকমা বলেন, “চীন, থাইল্যান্ড ও লাওসের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি আমরা বাংলাদেশি শিক্ষার্থীরা এখানে পড়ছি৷ আমরা আমাদের মেধা-পরিশ্রম এবং বাঙালিয়ানায় বলিষ্ঠ থেকে এ ভিনদেশে শিক্ষক ও শিক্ষার্থীদের মনে জায়গা করে নিয়েছি। যার কারণে পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব ছেড়ে এবং দেশের মায়া বুকে লালন করে আমরা চীনের পরিবেশের সঙ্গে সহজে খাপ খাইয়ে নিতে পেরেছি।”

আরেক শিক্ষার্থী আবির আহমেদ বলেন, “আমাদের একটাই লক্ষ্য, সফলতার সঙ্গে পড়াশোনা সম্পূর্ণ করে দেশ এবং দেশের মানুষের জন্য কিছু করা। বিশ্বের মাঝে বাংলাদেশকে উপস্থাপন করা।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!