নিউ ইয়র্কে শিল্পাঙ্গনের নবান্ন উৎসব

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘নবান্ন উৎসব’ করেছে বাংলা সাহিত্য ও সংস্কৃতিচর্চার প্রবাসী সংগঠন ‘শিল্পাঙ্গন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 06:00 AM
Updated : 13 Nov 2019, 06:00 AM

রোববার দিনব্যাপী লং আইল্যান্ডের লেভিটটাউন কমিউনিটি হলের মিলনায়তনে দ্বিতীয়বারের মতো এ আয়োজন করেন তারা।

উৎসবের উদ্বোধন করেন শিল্পাঙ্গনের উপদেষ্টা পরিষদের সদস্য রেজিনা কবির। স্বাগত বক্তব্য দেন নবান্ন উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক শাহপার খান ডানা।

অনুষ্ঠান উপস্থাপনা করেন সাবিনা শারমিন নিহার ও লিপি দেওয়ান। উপস্থিত ছিলেন শিল্পাঙ্গনের সভাপতি আমর আশরাফ, ফালাহ আহমেদ ও উৎসব সদস্য সচিব আকতার কামাল।

নবান্ন উৎসবে শুভেচ্ছা পাঠিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, স্টেট গভর্নর এন্ড্রু কুমো, সিনেটর জিলিব্র্যান্ড, কাউন্টি এক্সিকিউটিভ লরা করেন, সিটি মেয়র বিল ডে ব্লাজিও এবং কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

উৎসবে নানা আয়োজনের মধ্যে ছিলো প্রদর্শনী, পিঠা উৎসব, উত্তর আমেরিকার বিপণী প্রতিষ্ঠান ও রেস্তোরাঁর শাড়ি, গয়না ও খাবারের মেলা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন বিদিশা দেওয়ানজী, অনুপ বড়ুয়া, জিনাতুন নাহার হেরা, জাহিয়া হাসান, নুসায়বাহ কবির, সামায়রা মাহিবা, সোনিয়া হক, সোনিয়া পান্না, শিরীন আখতার, আফরিন খান, ফাহমিদা ইয়াসমিন এ্যনি, ইশরাত কুমু, ছন্দা খান, ফারজানা সুলতানা শরমিন, শাহপার ইসলাম সিমি, মাহনাজ হাসান, সামিনা আশরাফ, সায়েম শাহরিয়ার, মোহাম্মদ হাসানুজ্জামান, তাহরিনা পারভীন প্রীতি, রাফিয়া খান নিশি, অশোক চৌধুরী, শফিউল আলম, মোহাম্মদ শানু, লতিফুর রহমান, আহমেদ নাসিম, সৌগত সরকার, প্রিয়া ডায়েস, শিরীন বকুল, কৃষ্ণা তিথি, তপন মোদক, মাসুদ, সজীব মোদক ও আকাশ আহসান।

আমর আশরাফের পরিকল্পনায় কবিতা পাঠের আসরে অংশ নেন শরফুজ্জামান মুকুল, গোপন সাহা, মঞ্জুর কাদের, বাশিরুল হক, রেজাউল করিম ও হুসেন শরীফ আহমেদ। উপস্থাপনা করেন ডিনু ইসলাম।

উৎসবের মঞ্চসজ্জা ও স্মরণিকার প্রচ্ছদ করেন বাশিরুল হক, মিলনায়তন সজ্জা আহমেদ নাসিম, পোশাক সমন্বয় সোনিয়া হক, আলো ও শব্দ সমন্বয় জাওয়াদ হোসেন হাসিব, রেস্তোরাঁ সমন্বয় ম ম জসীম, আলো ও শব্দ সরবরাহ ও নিয়ন্ত্রণ বিডি সাউন্ড (নিবিড় খান), মিলনায়তন ব্যবস্থাপনা স্বপন কবির, সংবাদমাধ্যম সমন্বয় মাহবুব রশীদ, আপ্যায়নের দায়িত্বে সোনিয়া পান্না, ছাপাখানা ডিজিটাল গ্রাফিক্স ডিজাইন, পোশাক সরবরাহ বিপ্লব সাহা ও বিশ্বরঙ।

সহযোগিতা করেন মীরা রহমান, রেজা খান, মুস্তফা মোর্শেদ এবং লতিফ রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠান সমন্বয় নাট্যরচনা ও প্রকাশনা সম্পাদনা করেন মোহাম্মদ নজরুল ইসলাম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!