কানাডায় উদীচী শিল্পীগোষ্ঠীর লোক উৎসব

’ফিরে চল মাটির টানে’ শ্লোগানে ‘তৃতীয় লোক উৎসব’ করেছে উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখা।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2019, 07:37 AM
Updated : 11 Nov 2019, 07:37 AM

স্থানীয় সময় শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত টরন্টোর ১০০ ব্রাইমলি রোড সাউথে ব্লেসড কার্ডিনাল নিউম্যান ক্যাথলিক হাইস্কুলে এটি অনুষ্ঠিত হয়।

ওমর হায়াতের উপস্থাপনায় এতে উপস্থিত ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখার সভাপতি সুভাষ দাশ ও সাধারণ সম্পাদক মিনারা বেগম।

শুভেচ্ছা বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদ সদস্য আজিজুল মালিক।

উৎসবে গণসঙ্গীত ও লোকসঙ্গীত পরিবেশন করেন রথীন্দ্রনাথ রায়। লালনসঙ্গীত শোনান সারাহ বিল্লাহ। উদীচীর শিশু-কিশোর ও শিল্পীরা পরিবেশন করেন লোকসঙ্গীত ও লোকনৃত্য।

এছাড়া কিউবা ও ইকুয়েডরের লোকসঙ্গীত ও বাদ্যযন্ত্র বাজিয়ে মঞ্চ মাতিয়ে তোলেন কানাডার আদিবাসী লোকসঙ্গীত শিল্পীদের একটি দল।

উদীচীর সমবেত সঙ্গীত পরিবেশনায় ও একক গানে অংশ নিয়েছেন স্নিগ্ধা চৌধুরী, পাপড়ী গোস্বামী, মুক্তিপ্রসাদ, হাসমত আরা চৌধুরী জুঁই, রোকেয়া পারভীন, ভ্যালেন্তিনা ভৌমিক, উর্মি দাশ, অদিতি জহির, চিত্রা দেব, সুনীতি দাশ, প্রশান্ত সরদার, চঞ্চলা বিশ্বাস, ওমর হায়াত, কাজী জহির, সজীব চৌধুরী ও সুভাষ দাশ।

সমবেত সঙ্গীতে অংশ নেন কি-বোর্ডে জাহিদ হোসেন, তবলাশিল্পী তানজির আলম রাজীব ও সজীব চৌধুরী, ড্রামসে সৌরভ ধ্রুব এবং দোতারায় জাহিদুল আলম চয়ন।

এছাড়া অংশ নেন কানাডা উদীচীর উপদেষ্টা শিপ্রা চৌধুরীর ‘আনন্দধারা ড্যান্স অ্যাকাডেমির’ শিক্ষার্থী অংকিতা সাহা, অন্বিতা সাহা, আরিশা জামান, তনুশ্রী সাহা (তিন্নি), স্মিতা বসাক ও সিলভী রায়। অন্য একটি একক নাচে অংশ নেন সুকন্যা চৌধুরী।

উৎসবের মঞ্চসজ্জায় ছিলেন জয় দাশ, অভিজিৎ পাল ও আরিফ হোসেন বনি। সহযোগিতায় ছিলেন আজিজুল মালিক, সৌমেন সাহা, স্বপন বিশ্বাস, সুলায়মান তালুত রবীন, রেজা অনিরুদ্ধ ও স্বপন সরকার। শব্দ ও আলোক নিয়ন্ত্রণে ছিলেন সুমন সরকার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!