লন্ডনে কমনওয়েলথ মেলায় বাংলাদেশ

কমনওয়েলথের সত্তর বছর পূর্তির বছরে ‘লন্ডন কমনওয়েলথ মেলা ২০১৯’ এ প্রথমবারের মতো সভাপতিত্ব করেছে বাংলাদেশ।

সৈয়দ নাহাশ পাশা, যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2019, 07:11 AM
Updated : 11 Nov 2019, 07:11 AM

শনিবার সকালে যুক্তরাজ্যে লন্ডনের কেনসিংটন টাউন হলে এ মেলা শুরু হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হাই কমিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীতের মাধ্যমে মেলার উদ্বোধন করেন হাই কমিশনার সাইদা মুনা তাসনীম। যুক্তরাজ্যের রাজনীতিক লর্ড ডেভিড হাওয়েল উদ্বোধনী অনুষ্ঠানে ও মেলায় যোগ দেন।

এবারের মেলায় ৩৮টি দেশ এবং এসব দেশের ৩৪টি প্রতিষ্ঠান নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী সাজে সজ্জিত স্টলে নানা ধরনের হস্তশিল্প ও রকমারি পণ্য-সামগ্রী প্রদর্শন ও বিক্রি করে।

মেলার উদ্বোধনী বক্তব্য দেন যুক্তরাজ্যের কমনওয়েলথ, জাতিসংঘ ও দক্ষিণ এশিয়া বিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদ।  

তিনি বলেন, “আমার সৌভাগ্য হয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার এবং আমি জানি বাংলাদেশের নারীর ক্ষমতায়ন ও নারী শিক্ষার ব্যাপারে তার ভূমিকা অপরিসীম। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীও নারী শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিয়েছেন।”

সাইদা মুনা তাসনীম বলেন, “নারী শিক্ষায় অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেইঞ্জ’ পুরস্কার পেয়েছেন। শেখ হাসিনা আজ বিশ্বে নারীর উন্নয়ন ও নারী শিক্ষার রোল মডেল।”

তিনি জানান, এবছর বাংলাদেশি-ব্রিটিশদের এবং বাংলাদেশ হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারিদের সহযোগিতায় হাই কমিশন কমনওয়েলথ গার্লস এডুকেশন ফান্ডের জন্য ১৫ হাজার পাউন্ড সংগ্রহ করেছে। আশা করা হচ্ছে মেলা শেষে সব মিলিয়ে এ ফান্ডের জন্য গত বছরের ৩৫ হাজার পাউন্ডের চেয়ে বেশি তহবিল সংগ্রহ করা যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ‘কমনওয়েলথ কাউন্ট্রিজ লীগ’ এর প্রেসিডেন্ট নলিনি পরানাভিতানে, কমনওয়েলথ সেক্রেটারিয়েটের ডেপুটি সেক্রেটারি অর্জুন সুদধু, ‘কমনওয়েলথ গার্ল অ্যাডোকেশন ফান্ড’ এর চেয়ারম্যান রোক্সানা সেন্ট ক্লেয়ার, ‘কমনওয়েলথ কাউন্ট্রিজ লীগ’ এর পেট্রন লুইসা সার্ভিস এবং ওবিই ও কমনওয়েলথ মেলার সমন্বয়ক সিসিলিয়া মিউচিমি।

দিনব্যাপী এ মেলায় আরও ছিলো বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীদের পরিবেশনায় ফ্যাশন শো, নাচ ও গান। দেশগুলোর মধ্যে ছিল মালয়েশিয়া, তানজানিয়া, কেনিয়া, ভারত ও জাম্বিয়া।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল বাংলাদেশি-ব্রিটিশ ডিজাইনারদের ফ্যাশন শো ও বিয়ের পোশাক প্রদর্শনী ও বাংলাদেশি-ব্রিটিশ শিল্পীদের পরিবেশিত বর্ণাঢ্য সাজে লোকনৃত্য। আয়োজনে ছিল বিভিন্ন দেশের ঐতিহ্যবাহী খাবারের স্টল ও র‌্যাফেল ড্র।

মেলা উপলক্ষ্যে হাই কমিশন একটি স্মরণিকা প্রকাশ করে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!