'স্কিল ডেভেলপমেন্ট অর্থরিটি-র কাজ চললে প্রবৃদ্ধি হবে ৮ শতাংশের বেশি'

প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে চালু ‘জাতীয় স্কিল ডেভেলপমেন্ট অথরিটি’-র কাজ ঠিকঠাক মতো চললে বাংলাদেশের প্রবৃদ্ধি ৮ শতাংশের উপরে উঠে যাবে বলে আশা করছেন ওই সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ ফারুক হোসেন। 

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2019, 07:18 AM
Updated : 10 Nov 2019, 07:26 AM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস এর পালকি পার্টি সেন্টারে এনআরবি বিজনেস অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘টকস অব স্কিলস, ট্রেড অ্যান্ড কমার্স ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনায় সময় তিনি এ কথা বলেন।

মোহাম্মদ ফারুক হোসেন, “উন্নয়নের চাবিকাঠি এখন প্রাইভেট সেক্টরে। এজন্যে চাহিদার পরিপূরক কর্মশক্তিকে আরো দক্ষ করতে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একযোগে কাজ করছি। প্রধানমন্ত্রীর দপ্তরে চালু ‘জাতীয় স্কিল ডেভেলপমেন্ট অথরিটি’র মাধ্যমে দেশের ৬৫ শতাংশ কর্মোপযোগী মানুষের মধ্যে ১৫ থেকে ২৫ বছর বয়সের ৩৫ শতাংশকে দক্ষ কর্মীতে পরিণত করার কাজ চলছে। এটি সম্ভব হলেই অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশেরও ওপরে উঠবে, ঘুচে যাবে বেকার সমস্যা।

নিউ ইয়র্কে সমাবেশে অংশগ্রহণকারিরা।

তিনি বলেন, “বর্তমানে কর্মক্ষম যুবশক্তির মাত্র ১ দশমিক ০৭ শতাংশকে দক্ষ কর্মীতে রূপান্তর করা হয়েছে বলে অনেকেই বেকার থাকতে বাধ্য হচ্ছেন। প্রাইভেট সেক্টরে কল-কারখানা চালুর সময়ে দক্ষ কর্মীবাহিনী সাপ্লাই দিতে পারলে টেকসই উন্নয়নের পথও ত্বরান্বিত হবে।”

সমাবেশে ফারুক হোসেন সরকারের বিভিন্ন দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা তুলে ধরেন।

যুক্তরাষ্ট্রের এনআরবি বিজনেস এসোসিয়েশনের চেয়ারপার্সন এবং ফোবানা এক্সিকিউটিভ কমিটির ভাইস চেয়ারম্যান জাকারিয়া চৌধুরীর সভাপতিত্বে এ সমাবেশে দেশে প্রবাসীদের বিনিয়োগের দিগন্ত আরো বাড়াতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের আলোকপাত করেন বাংলাদেশের বাণিজ্যসচিব ড. জাফরউদ্দিন।

বিনিয়োগে আগ্রহী প্রবাসীরা যেন ‘ওয়ানস্টপ সার্ভিস’ পেতে পারেন, তেমন কর্মযজ্ঞ চলছে বলেও উল্লেখ করেন তিনি।

এসময় নিজের ফোন নম্বর সবাইকে দিয়ে জাফর অঙ্গীকার করেন- ‘ঢাকায় গিয়ে তার সাথে সাক্ষাত করলে বিনিয়োগের সকল পরিক্রমায় সহায়তা দিতে বিন্দুমাত্র কার্পণ্য করা হবে না।’

নিউ ইয়র্কে সুধী সমাবেশে জাকারিয়া চৌধুরী।

সংগঠনের সেক্রেটারি আজহারুল ইসলাম লিটন এবং যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম কলিন্সের সঞ্চালনায় এতে অতিথি বক্তা ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এবং লেখক-বিজ্ঞানী-মুক্তিযোদ্ধা নূরন্নবী।

অনুষ্ঠানে ফোবানার সাবেক ও বর্তমান নেতারা ছাড়াও সমাবেশে ছিলেন মীর চৌধুরী, বেদারুল ইসলাম বাবলা, নাহিদ মামুন, নার্গিস আহমেদ, গোলাম ফারুক ভ’ইয়া, জিনাত নবী, মোস্তাক আহমেদ, রাশেদ আহমেদ, আকবর হায়দার কিরণ, আবির আলমগীর, আব্দুল হাই জিয়া, লিটন আহমেদ, সুব্রত তালুকদার, রায়হান জামান, শামসুল আবদীন, জাহাঙ্গির হোসেন, মিনহাজ সাম্মু এবং আহসান হাবিব।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!