প্রবাসী ভোটার নিবন্ধন শুরু মঙ্গলবার

প্রবাসী বাংলাদেশিদের অনলাইনে ভোটার হওয়ার সুযোগ উম্মোচন হচ্ছে মঙ্গলবার। এ প্রক্রিয়ায় প্রথম সুযোগ পাচ্ছেন মালয়শিয়ায় থাকা বাংলাদেশিরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2019, 05:00 AM
Updated : 5 Nov 2019, 05:01 AM

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম’ উদ্বোধন করবেন। মালয়েশিয়া থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও হাই কমিশনার অনুষ্ঠানে যোগ দেবেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরীও উপস্থিত থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে। 

ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রবাসী ভোটার নিবন্ধন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত তুলে ধরবেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশীরা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট দেশেই যোগ্য ও সঠিক আবেদনকারীর ছবি তোলা এবং ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।

মালয়েশিয়ার পর যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে এই সেবা চালুর উদ্যোগ রয়েছে ইসির। পর্যায়ক্রম অন্যান্য দেশেও এ সেবা চালু হবে। এ লক্ষ্যে ইতোমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বিদেশে বসবাসরতরা সেই দেশে ইসির স্থাপিত রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে কিংবা অনলাইনে ভোটার হওয়ার আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে সর্বশেষ যে এলাকায় বসবাস করেছেন বা নিজের অথবা বাবার বাড়ির ঠিকানায় ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে তাকে।

পরবর্তীতে তার আবেদন সেই এলাকার উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্তের পর দশ আঙুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ভোটারের ছবি তুলে এনআইডি সরবরাহ করা হবে।

এর আগের রেজিস্ট্রেশন কেন্দ্রে ও ইসির ওয়েবসাইটে দাবি-আপত্তির জন্য তালিকা দেয়া হবে। এ সময়ের মধ্যে কোনো ভুল থাকলে তা সংশোধন করা যাবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!