জ্যামাইকা মুসলিম সেন্টারে খোকার জানাজা, সম্মান জানাবেন মুক্তিযোদ্ধারা

বিএনপি নেতা ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার জানাজা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির জ্যামাইকা মসজিদে। তার আগে একাত্তরে ঢাকার গেরিলা যুদ্ধের সাহসী যোদ্ধা খোকাকে সম্মান জানাবেন প্রবাসী মুক্তিযোদ্ধারা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2019, 03:50 PM
Updated : 4 Nov 2019, 05:16 PM

সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় খোকার জানাজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিএনপি নেতা মিল্টন ভূইয়া বিএনপি নেতা মিল্টন ভূইয়া।

খোকার জানাজায় কনসুলেটের ফার্স্ট সেক্রেটারি শামীম হোসেন বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করবেন।

নিউ ইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাসপাতাল থেকে সাবেক মেয়র খোকার বড় ছেলে বিএনপি নেতা ইশরাক হোসেন আমাকে টেক্সট পাঠিয়েছেন তার বাবার মরদেহ বাংলাদেশে নেওয়ার অনুমতির জন্য। আমি ট্রাভেল ডকুমেন্ট দেব বলে তাকে জানিয়েছি। প্রচলিত রীতি অনুযায়ী হাসপাতাল থেকে মরদেহ ফিউনারেল হোমে নেয়ার পর এটি করা হয়।”

যুক্তরাষ্ট্র বিএনপি নেতা মিল্টন ভূইয়া জানান, হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে খোকার লাশ নেওয়া হয়েছে ব্রুকলিনে মুসলিম ফিউনারেল হোমে। সেখানে রয়েছেন তার স্বজনরাও। এশা নামাজের পরই তার জানাজা অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টারে।

যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সহযোদ্ধাকে শেষ শ্রদ্ধা জানাবো জানাজার আগে। এজন্য সকলে যেন সাড়ে ৬টার মধ্যে জ্যামাইকা মুসলিম সেন্টারে জড়ো হন।”

মুক্তিযোদ্ধা-রাজনীতিক খোকার ব্যক্তিগত সহকারী সিদ্দিকুর রহমান মান্না বলেন, “জানাজার পর লাশবাহী কফিন পাঠানো হবে ঢাকায়। সাথে যাবেন পরিবারের সকল সদস্য। খোকার স্ত্রীর ট্রাভেল ডকুমেন্টও দেওয়া হচ্ছে কনসুলেট থেকে।”

যুক্তরাষ্ট্র বিএনপির নেতা মিল্টন ভূইয়া জানান, মঙ্গলবার রাত ১১টায় জেএফকে এয়ারপোর্ট ত্যাগ করবে খোকাকে বহনকারি আমিরাত এয়ারলাইন্সের ফ্লাইট। সাথে যাবে তার স্ত্রী এবং সন্তানেরা।

নিউ ইয়র্কের স্থানীয় সময় সোমবার ভোররাতে মারা যান ক্যান্সারে আক্রান্ত খোকা। সেসময় হাসপাতালে ছিলেন তার স্ত্রী, দুই পুত্র, কন্যা, জামাতাসহ স্বজনরা। ক্যান্সারের চিকিৎসার জন্যে ২০১৪ সালের মে মাসে সস্ত্রীক নিউ ইয়র্কে এসেছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। সেই থেকে নিউ ইয়র্কে মানহাটানের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার হাসপাতালের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছিল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!