সৌদিতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে জেলহত্যা দিবস পালন

বঙ্গবন্ধু ফাউন্ডেশন, রিয়াদ প্রদেশিক ও মহানগর কমিটির উদ্যোগে জেলহত্যা দিবস ও ৩ নভেম্বর স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2019, 01:44 PM
Updated : 4 Nov 2019, 01:44 PM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় সৌদি আরবের রিয়াদের একটি রেস্টুরেন্টের হল রুমে আব্দুস সবুর খানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটি সহ সভাপতি ও রিয়াদ প্রদেশিক কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুস ছালাম।

তিনি বলেন, “মায়ের কোলে যেমন সন্তান নিরাপদ থাকে তোমনি জেলখানায়ও মানুষ নিরাপদ থাকে। কিন্তু সেই জেল খানার ভেতরেই অন্যায়ভাবে ক্ষমতা দখলকারীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় চার নেতাকে নির্মম ভাবে হত্যা করে, যা পৃথিবীর ইতিহাসে নজির নেই।”

তিনি এই হ্ত্যার নিন্দা ও ধিক্কার জানিয়ে ৩ নভেম্বর জেলহত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন ও সরকারী ছুটির দাবি করেন আব্দুস সালাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক মিনিস্টার ডক্টর মোহাম্মদ আবুল হাসান।

তিনি বলেন, “বাংলাদেশের মানুষ ভেবেছিল বঙ্গবন্ধুর সপরিবারের হ্ত্যা, জেলহত্যা এসবের কোনওদিন বিচার হবে না। কিন্ত বাংলার মানুষের আস্থার প্রতীক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে আসেন এবং ১৯৯৬ সালে ক্ষমতায় আসে এই সমস্ত নৃশংস হত্যাকাণ্ডের বিচার করেছেন। তিনি যা বলেন তা করে দেখান, আপনারা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রাখুন।”

জাতীয় চারনেতার আত্মার শান্তি কামনা ও তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান তিনি।

বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের কার্যালয় প্রধান মোহাম্মদ ফরিদউদ্দিন। ৩ নভেম্বর জেলহত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন ও সরকারী ছুটির দাবির প্রসঙ্গে তিনি বলেন, “আপনাদের সবার বক্তব্যে এটি প্রাণের দাবিতে পরিণত হয়েছে। স্থানীয় কমিউনিটির নেতারা চাইলে দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত বরাবর একটি স্মারকলিপি দিতে পারেন। দূতাবাস সেটিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে পৌছানো ব্যবস্থা করবে।”

অনুষ্ঠানে জাতীয় চার নেতা তাজউদ্দিন আহম্মেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলী ও এইচ এম কামরুজ্জানের সম্মন্ধে প্রবন্ধ পাঠ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মেদ, অধ্যক্ষ মোহাম্মদ আফজাল হোসেন।

এছাড়াও ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদ আওয়ামী লীগ, রিয়াদ মহানগর আওয়ামী যুবলীগ, রিয়াদ মহানগর জাতীয় শ্রমিকলীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জাতীয় চারনেতার আত্মার মাগফেরাত ও দেশের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা দোয়া করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!