চর দখলের প্রতিবাদে নিউ ইয়র্কে সন্দ্বীপবাসীর মানববন্ধন

চট্টগ্রামের সন্দীপ উপজেলায় জেগে উঠা নতুন চর ‘দখলের’ প্রতিবাদে মানববন্ধন করেছে যুক্তরাষ্ট্রে বসবাসরত সন্দ্বীপবাসী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2019, 08:18 AM
Updated : 1 Nov 2019, 08:18 AM

বৃহস্পতিবার সন্ধ্যায় ব্রুকলিনে চার্চ-ম্যাকডোনাল্ডের রাস্তায় এ মানববন্ধনে ‘সন্দ্বীপের  আদি সীমানা রক্ষার লক্ষ্যে গণস্বাক্ষর ও সমাবেশ’ ব্যানার ধারণ করেন তারা।

সন্দীপের সীমানা নির্ধারণ করার দাবি জানিয়ে অংশগ্রহণকারীরা অভিযোগ করেন, ‘আশির দশকে নদীতে বিলীন হওয়া সন্দ্বীপের ন্যায়ামস্তি ইউনিয়নটি কয়েক বছর আগে জেগে উঠেছে। জেগে উঠা সেই চরের মালিকানা যাচ্ছে নোয়াখালীর কোম্পানীগঞ্জের হাতে। সরকারের উচ্চ পর্যায়ে থাকা কোম্পানীগঞ্জের লোকজন এমন অপকর্মে লিপ্ত।’

সমাবেশে বক্তব্য দেন ‘উত্তর আমেরিকা সন্দ্বীপ অ্যাসোসিয়েশন’ এর সভাপতি আশরাফউদ্দিন।

তিনি বলেন, “অত্যন্ত পরিতাপের বিষয় যে চট্টগ্রামের নেতারাও এ নিয়ে উচ্চবাচ্য করছেন না। সন্দ্বীপের সংসদ সদস্যকেও রহস্যজনক আচরণে দেখা যাচ্ছে। যেভাবে সোচ্চার হওয়া প্রয়োজন তা আমরা তার মধ্য দেখছি না। এজন্য আমরা বিভিন্ন দেশে সন্দ্বীপবাসীর সমন্বয়ে বড় ধরনের একটি আন্দোলনের পাশাপাশি এমন অপতৎপরতা প্রতিরোধে আইনি লড়াইয়ে যাবার কথা ভাবছি। শিঘ্রই আন্তর্জাতিক একটি টেলি-কনফারেন্সে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।”

সন্দ্বীপের সন্তান এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মো. কাদের মিয়া বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিনীত অনুরোধ রাখছি সন্দ্বীপের সীমানা যাতে অটুট থাকে এবং অন্যায়ভাবে কেউ যাতে সন্দ্বীপের জায়গা দখলে নিতে না পারে সে ব্যবস্থা করুন। সন্দ্বীপবাসী অতীতের মতো ভবিষ্যতেও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে অতন্দ্র প্রহরীর ভূমিকায় অবতীর্ণ থাকবে।”

ইসমাইল হোসেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন সন্দ্বীপ অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি শাসুদ্দিন আজাদ, নির্বাহী সদস্য মোস্তফা কামাল মানিক, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী, আবুল বাশার, সাইফুল ইসলাম, এম এ বাতেন, আব্বাসউদ্দিন দুলাল, এন আমিন, মো. দুলাল এবং সন্দ্বীপ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোমিনুল হক সুমন।

প্রবাসীরা জানান, দু’বছর আগে থেকেই চর দখলের এমন অভিযোগ করে আসছেন সন্দ্বীপবাসী। তবে এখন আর শুধু মানববন্ধন নয়, গণস্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে। সেগুলো একত্রিত করে আদালতে যাবার আগে প্রধানমন্ত্রীকে দেওয়া হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!