কুইন্স লাইব্রেরিতে নতুন বই ‘বঙ্গবন্ধুর ওপর গোয়েন্দা নজরদারি’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর গোয়েন্দা নজরদারি বিষয়ক একটি বই যুক্তরাষ্ট্রের কুইন্স লাইব্রেরিকে উপহার দিয়েছে নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2019, 04:47 AM
Updated : 30 Oct 2019, 04:47 AM

‘সিক্রেট ডক্যুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে এ বইটি সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন খণ্ডে প্রকাশিত এ বইটিতে ১৯৪৮ থেকে ১৯৭১ পর্যন্ত পাকিস্তানি গোয়েন্দা নজরদারির তথ্য আছে।

মঙ্গলবার নিউ ইয়র্কে কুইন্স লাইব্রেরির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান লাইব্রেরিয়ান নিক বোরনের কাছে এ বই তুলে দেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

নিক বোরন বলেন, “নিউ ইয়র্কে দুইশর বেশি ভাষার লোক বাস করেন এবং বাংলা ভাষাভাষীর সংখ্যা দিন দিন বাড়ছে। কুইন্স লাইব্রেরিতে বাংলাদেশি-আমেরিকান পাঠকের সংখ্যাও বাড়ছে এবং ইতোমধ্যে কনস্যুলেটের দেওয়া বাংলা ভাষার বিভিন্ন বই এসব পাঠকের কাছে আগ্রহ তৈরি করেছে।”

এর আগে সোমবার কনস্যুলেটে সাদিয়া ফয়জুননেসার সঙ্গে সাক্ষাৎ করেন নিক বোরন। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যৌথভাবে উদযাপনে সহযোগিতা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে সহযোগিতা করার জন্য কুইন্স লাইব্রেরিকে ধন্যবাদ জানান ফয়জুননেসা।

কনস্যুলেট মিলনায়তনে শিশুদের জন্য বাংলা পাঠ্যবই প্রাপ্তির সুযোগ দেখে বোরন প্রশংসা করেন। এসব পাঠ্যবই নিউ ইয়র্ক ও তার আশপাশের অঙ্গরাজ্যে বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি পরিচালিত বাংলা স্কুলগুলোতে সরবরাহ করা হয় বলে জানান কনসাল জেনারেল সাদিয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!