৭ মার্চের ভাষণ সুইডিশে ভাষান্তর করলেন প্রবাসী যুবলীগ নেতা

বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইউনেস্কো স্বীকৃত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ সুইডিশ ভাষায় খসড়া অনুবাদের কাজ শেষ করেছেন সুইডেন যুবলীগের বর্তমান কমিটির আহ্বায়ক যুবায়দুল হক সবুজ।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2019, 01:40 PM
Updated : 28 Oct 2019, 01:40 PM

বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কার্যকরী কমিটির সভায় ট্রাস্টের সভাপতি ও  প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এবং তার সম্মতিতে উক্ত অনুমোদন পত্র স্বাক্ষর  করেন মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান।

যুবায়দুল হক সবুজের সাথে কথা বলে অনুবাদের অগ্রগতি ও পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “অনুবাদের কাজ শেষ। এখন শুধু একজন পেশাদার অনুবাদক ও  দ্বিতীয় প্রজন্মের একজন উচ্চশিক্ষিত বাঙালি সম্পূর্ণ ভাষণটি চূড়ান্ত পর্যায়ে সংশোধনের কাজ করছেন। এর আগে গত কয়েক মাস ধরে আমিসহ একজন সুইডিশ বাঙালি ও একজন সুইডিশ নাগরিক বিভিন্ন সময় একসাথে বসে অনুবাদের কাজটি প্রাথমিকভাবে সম্পন্ন করেছি।”

তিনি জানান, যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নভেম্বরের ১১ তারিখে অনুবাদটির খসড়া কপি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট, বাংলাদেশ দূতাবাস সুইডেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়, যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়, আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক ও যুবলীগের আন্তর্জাতিক সম্পাদকের কাছে হস্তান্তর করা হবে।

সাবেক ছাত্রলীগ নেতা সবুজ বলেন, “ডিসেম্বরের যেকোনও সময় বই আকারে প্রকাশ করে বাংলাদেশে অবস্থিত সুইডিশ দূতাবাসের প্রতিনিধি সাথে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে মূলকপি হস্তান্তর করার পরিকল্পনা রয়েছে।”

তিনি বলেন, “জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে আমার বিশেষ পরিকল্পনা হলো ২০২০ সালের পয়লা জানুয়ারি থেকে ফেব্রুয়ারির ২৮ তারিখ পর্যন্ত সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, লাইব্রেরি, বিভিন্ন সংস্থা, সংবাদপত্র, পলিটিকাল পার্টি, বিভিন্ন দেশের দূতাবাস , সুইডেনে বসবাসরত দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের বাঙালিদের কাছে সুইডিশ ভাষায় অনুবাদিত ৭ মার্চের ভাষণ ও জাতির পিতার আত্মজীবনী পৌঁছে দেবার  চেষ্টা করবো।”

আগামী বছরে মার্চের ৭ তারিখ বঙ্গবন্ধুর ভাষণের উপর আলোচনা ও শিশুদের মধ্যে প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার কথাও জানান তিনি।  

এর পাশাপাশি আগামী বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে তার জীবনী নিয়ে আলোচনা ও শিশুদের মধ্যে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজনও রাখা হয়েছে।  

তিনি বলেন, “মার্চ মাসের শেষ সপ্তাহে যেকোনও একদিন সুইডিশ পার্লামেন্টে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের  স্বাধীনতা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার আয়োজন করা হবে। সেমিনারের তারিখ, সময় ও আলোচকদের নাম পরে জানানো হবে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!