নিউ ইয়র্কে প্রবাসী মুক্তিযোদ্ধাদের বৈঠক

সমসাময়িক নানা ঘটনা নিয়ে আলোচনা করতে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধারা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 05:51 AM
Updated : 16 Oct 2019, 01:43 PM

১১ ও ১৫ অক্টোবর নিউ ইয়র্কে দুটি সভা করেন তারা।

এতে উপস্থিত ছিলেন রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান, রাশেদ আহমেদ, রেজাউল বারি, আবুল বাশার চুন্নু, লাবলু আনসার, দেবেন্দ্র দাস ও শহিদুল ইসলাম।

অতিথি ছিলেন ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ’ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক সাংগঠনিক সম্পাদক শাহজাহান মৃধা বেনু।

মুক্তিযোদ্ধা সংসদের গঠনতন্ত্রের উদ্ধৃতি দিয়ে বেনু বলেন, “বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনের মধ্য দিয়ে নতুন কমিটি গঠিত না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে সাংগঠনিক পদবি ব্যবহারের কোন সুযোগ নেই। মুক্তিযোদ্ধা সংসদের প্রধান পৃষ্টপোষক হচ্ছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তিনি নির্দেশ দিলেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।”

বৈঠকে মুক্তিযোদ্ধারা জানান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলসহ দেশ ও প্রবাসের সব কমিটির মেয়াদ ফুরিয়ে গেছে  দুই বছর আগে। একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে কেন্দ্রীয় কমান্ড এবং ডিসির নেতৃত্বে জেলা ইউনিট, উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলা কমান্ডের কার্যক্রম পরিচালিত হচ্ছে। নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রেও কোন কমান্ডের অস্তিত্ব নেই। তাই নিজেকে যে বা যারা কমান্ডারের পরিচয় দিয়ে বিভিন্ন অনুষ্ঠানে যাচ্ছেন বা আসন গ্রহণ করছেন, তাদেরকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া সরকারের গেজেট নোটিফিকেশন অনুযায়ী মুক্তিযোদ্ধা হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ জানাতে দূতাবাস, মিশন ও কনসুলেটের প্রতি আহ্বান জানান তারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!