নিউ ইয়র্কে ‘কনটেম্পরারি বাংলাদেশি পোয়েট্রি’ বইয়ের প্রকাশনা উৎসব

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘কনটেম্পরারি বাংলাদেশি পোয়েট্রি’ শিরোনামে বাংলা কবিতার ইংরেজি অনুবাদের একটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 04:10 AM
Updated : 15 Oct 2019, 04:10 AM

‘শব্দগুচ্ছ’ পত্রিকার সম্পাদক হাসানআল আব্দুল্লাহর সম্পাদনায় ‘নিউ ইয়র্ক কালচারাল অ্যাফেয়ার্স’ এর অনুবাদে বইটি প্রকাশ করেছে ‘ক্রস-কালচারাল কমিউনিকেশন্স ও নিউ ফেরাল প্রেস’।

শনিবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত এ উৎসবে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্রের কবি ও প্রকাশক স্ট্যানলি এইচ বারকান।

তিনি বলেন, “টেগোর ও নজরুলের ধারাবাহিকতায় হাসানআল আব্দুল্লাহকে কবিতার ভেতর দিয়ে আমি চিনি। তিনি শুধু নিজের কবিতাই নয়, অনেক ক্ষেত্রে নিজেকে সরিয়ে রেখে তার দেশের কবিতাকে উপস্থাপন করতেই ভালবাসেন।”

লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ক্রিয়েটিভ রাইটিং বিভাগের চেয়ার প্রফেসর জন ডিগবি বলেন, “এই বইটি পাবলিক লাইব্রেরিসহ এদেশে বড় বড় বিশ্ববিদ্যালয়-লাইব্রেরিতে স্থান পাবে। বর্তমান ও আগামী প্রজন্মের ছাত্র-ছাত্রীরা বাঙলা কবিতার স্বাদ পেতে এই বইটি হাতে তুলে নেবে বলে আমার বিশ্বাস।”

তিনি আরও বলেন, “হাসানআলের অনুরোধে শেখ মুজিবুর রহমানকে নিয়ে আমি একটি প্রবন্ধ লিখছি। তার শততম জন্মদিন উপলক্ষে আমি প্রবন্ধটি খুব আনন্দের সঙ্গে লিখছি, কারণ শেখ মুজিব শুধু বাংলাদেশের প্র্রতিষ্ঠাতাই নন, তিনি একজন গুরুত্বপূর্ণ বিশ্বনেতা ছিলেন।”

প্রাবন্ধিক আহমেদ মাযহার এই সঙ্কলনটিকে একটি ‘মালা’ হিসেবে মন্তব্য করেন এবং এর প্রচার কামনা করেন। বেলাল বেগ, শামস আল মমীন, সৈয়দ মোহাম্মদউল্লাহ ও  একক সৌবীর এই বইকে বাংলাদেশের কবিতার একটি উল্লেখযোগ্য উপস্থাপন হিসেবে বর্ণনা করে প্রকাশক ও অনুবাদককে ধন্যবাদ জানান।

সঙ্কলন থেকে কবিতা পড়েন নাজনীন সীমন, মাহিরা রাহিম ও সামন্থা রহমান। কৌতুক পরিবেশন করেন শহীদ উদ্দীন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!