জাতিসংঘে জলবায়ু বিষয়ক সভায় নাহিদ

জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা ও নিরস্ত্রীকরণ ইস্যুতে জাতিসংঘের এক সভায় বাংলাদেশের পক্ষে অংশ নিয়েছেন জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 03:34 AM
Updated : 15 Oct 2019, 03:34 AM

সোমবার যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সদর দপ্তরে ৭৪তম সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটির এ প্লেনারি সভা অনুষ্ঠিত হয়।

নাহিদ বলেন, “সাম্প্রতিক ‘ক্লাইমেট অ্যাকশন সামিটে’ জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের আবশ্যকতার বিষয়ে বিশ্বনেতারা যে আহ্বান তুলে ধরেছেন তা আমরা শুনেছি। তাই আসুন সবুজ অর্থনীতি, সবুজ প্রযুক্তি ও একটি সবুজ পৃথিবী গড়তে দ্রুত পদক্ষেপ গ্রহণে বৈশ্বিক রাজনৈতিক সদিচ্ছার সর্বোচ্চ প্রতিফলন ঘটাই।”

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আইপিসিসির বিশেষ রিপোর্ট (এআর-৫) এর হিসাব অনুযায়ী জলবায়ু পরিবর্তনের সর্বাপেক্ষা বিরূপ প্রভাবের শিকার এমন দেশগুলোর অন্যতম বাংলাদেশ উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, “এমন হুমকির কারণেই বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় দৃঢ় প্রতিজ্ঞ। তাই আমরা আমাদের জাতীয় পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন কৌশলের অগ্রভাগে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলা বিষয়টি রেখেছি।”

নাহিদ বাংলাদেশের গৃহীত সৌরশক্তি উৎপাদন, সমুদ্র তীরবর্তী ভূমি পুনরুদ্ধার, ঘূর্ণিঝড় ও বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ, কমিউনিটিভিত্তিক দুর্যোগ প্রস্তুতি, বন্যা সীমারেখার ঊর্ধ্বে সড়ক ও মহাসড়ক উন্নীতকরণ, লবণাক্ত ও খরা প্রতিরোধক শস্যের জাত উদ্ভাবন, সুন্দরবন সংরক্ষণ এবং ডেল্টা পরিকল্পনা ২১০০ গ্রহণের মতো বিভিন্ন পদক্ষেপের কথা তার বক্তব্যে তুলে ধরেন।

নিরস্ত্রীকরণ ইস্যুতে তিনি বলেন, “পরবর্তী প্রজন্মের জন্য একটি নিরাপদ ও উন্নত পৃথিবী গড়ে তুলতে নিরস্ত্রীকরণ ও অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থাকে পুনরায় শক্তিশালী করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই দ্বিগুণ প্রচেষ্টা নিতে হবে।"

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র প্রসঙ্গে নুরুল ইসলাম নাহিদ বলেন, “এক্ষেত্রে আমরা সর্বোচ্চ আন্তর্জাতিক মান অনুসরণ করে চলেছি। পারমানবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করতে সব সদস্য রাষ্ট্রের সমান অধিকার রয়েছে।”

মহাকাশে অস্ত্রের বিস্তার ঠেকাতে যে সব আন্তর্জাতিক আইন রয়েছে তা মেনে চলতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, “বাংলাদেশ মহাকাশে তার প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপন করেছে, তাই মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা রোধে বাংলাদেশও অংশীদার।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!