নিউ ইয়র্কে দুর্গাপূজায় থাকছেন ঋতুপর্ণা, অনুপম ও কবিতা কৃষ্ণমূর্তি

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নিউ ইয়র্কে তিনদিনব্যাপী আড়ম্বরপূর্ণ আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের প্রাচীনতম সংগঠন ‘ইস্ট কোস্ট দূর্গাপুজা অ্যাসোসিয়েশন’ (ইসিডিপিএ)।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2019, 04:10 PM
Updated : 10 Oct 2019, 04:11 PM

সংগঠনের ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে এবছর স্থানীয় সময় শুক্রবার থেকে রোববার পর্যন্ত নিউ ইয়র্কের ‘গুজরাট সমাজ মন্দিরে’ এ পূজা অনুষ্ঠিত হবে জানিয়েছেন আয়োজকরা।

এতে অংশ নিবেন অভিনয়শিল্পী ঋতুপর্ণা সেনগুপ্তা, সঙ্গীতশিল্পী কবিতা কৃষ্ণমূর্তি, অনুপম রায় ও কিনজল।

এ উপলক্ষে মঙ্গলবার নিউইয়র্ক সিটির জ্যামাইকার ওকল্যান্ডে ওয়াইল্ড বেসিল রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ইসিডিপিএ।

এতে বক্তব্য দেনন অভিনয়শিল্পী ঋতুপর্ণা সেনগুপ্তা, সংগঠনের প্রতিষ্ঠাতা ও সিনিয়র উপদেষ্টা প্রবীর রায়, বিষ্ণু সাহা, অজয় চক্রবর্তী, মিলন আওন, শিপ্রা রায়, চিফ ইভেন্ট কো-অর্ডিনেটর বিজয় সাহা এবং ট্রেজারার ক্রিস ঘোষ বাপ্পাসহ অনেকে।

ঋতুপর্ণা সেনগুপ্তা বলেন, “পঞ্চাশ বছর ধরে একটি সংগঠন বিন্দু থেকে সিন্ধু হয়েছে। এটা আমার জন্য ভীষণ অনুপ্রেরণার। সেই উদ্দীপনা নিয়ে আমি নিউ ইয়র্কে এসেছি।“

ঋতু জানান, অনুষ্ঠানে তিনি পারফর্ম করবেন। অভিনয় ও নৃত্যকলায় পুরো আয়োজনটি তিনি সাজিয়েছেন যা দর্শকদের জন্য উপভোগ্য হবে।

প্রবীর রায় বলেন, “এক সময় নিউইয়র্কে পুজা বলতেই ছিল ইসিডিপিএ-র পূজা। নিউ ইয়র্কের বাইরে বিভিন্ন স্টেট থেকে পুজোয় অংশ নিতে আসতেন অনেক মানুষ। আজ পঞ্চাশ বছরে কমিউনিটি অনেক বড় হয়েছে। মন্দির, পূজামণ্ডপের সংখ্যা বেড়েছে। এরপরও নিউ ইয়র্কে পূজার আয়োজনে ইস্টকোস্ট দুর্গাপূজা অ্যাসোসিয়েশন সব সময় ভিন্ন মাত্রা যোগ করে থাকে।”

ক্রিস ঘোষ বাপ্পা জানান, শুক্রবার কবিতা কৃষ্ণমূর্তি, শনিবার ঋতুপর্ণা সেনগুপ্তা  এবং রোববার অনুপম রায় পারফর্ম করবেন।

এছাড়াও পূজা হবে গুজরাট সমাজ মন্দিরে। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। তবে রাতের খাবারের পর কনসার্ট অনুষ্ঠিত হবে মন্দিরের পার্শ্ববতী ফ্রান্সিস লুইস হাই স্কুল অডিটোরিয়ামে।  

উদ্যোক্তারা জানান, এবার ইসিডিপিএ’র ৫০তম বার্ষিকী উপলক্ষে নিউ ইয়র্কের সবকটি মন্দিরকে বিশেষ স্মারকে ভূষিত করা হচ্ছে। তাছাড়া এবারের পূজায় বাঙালির রসনা বিলাসের আয়োজনটিও হচ্ছে বেশ আকর্ষণীয়।থাকবে বাঙালির প্রিয় আলুর দম, ফ্রিশ ফ্রাই, চিংড়ি মাছের মালাইকারি এবং সঙ্গে ঠাকুরের ভোগ।  

পরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঋতুপর্ণা সেনগুপ্তা। তিনি দুই বাংলার চলচ্চিত্র, সমকালীন বিভিন্ন বিষয় ও তার ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কথা বলেন। তিনি ইসিডিপিএ’র আয়োজনে তিনদিনের পুজোয় অংশ নিতে নিউ ইয়র্কের বাঙালিদের আহ্বান জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!