আবুজায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সেরা বাংলাদেশ

নাইজেরিয়ায় ʿআবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়' সেরা বিদেশি অংশগ্রহণকারী দেশ হিসেবে পুরস্কার পেয়েছে বাংলাদেশ।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2019, 04:20 AM
Updated : 5 Oct 2019, 04:20 AM

২১ সেপ্টেম্বর শুরু হয়ে ২ অক্টোবর পর্যন্ত চলা এ মেলার ১২তম বার্ষিক আয়োজনে বাংলাদেশ হাই কমিশন অংশ নেয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় হাই কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলার উদ্বোধন করেন নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটেল টেরিটোরি (এফসিটি) বিষয়ক প্রতিমন্ত্রী হাজিয়া রামাতু তিজানি আলিয়ু এবং শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিমন্ত্রী মারিয়ম কাতাগুম।

মেলায় সমাপনী দিনে আয়োজক প্রতিষ্ঠান ‘আবুজা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ থেকে ‘সেরা বিদেশি অংশগ্রহণকারী দেশ’ এর পদক ও সনদ নেন বাংলাদেশের হাই কমিশনার মো. শামীম আহসান।

এসময় বাংলাদেশ থেকে পণ্য আমদানি ও বাংলাদেশে বিনিয়োগ করতে নাইজেরিয়ার ব্যবসায়ী নেতাদের আহ্বান জানান হাই কমিশনার।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক ও বিনিয়োগ কূটনীতিকে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাই কমিশনের স্টলে তার নিজস্ব সংগ্রহের নানা রপ্তানি পণ্য স্থান পায়।

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপকরণ দিয়ে সাজানো প্রথমবারের মতো অংশগ্রহণকারী বাংলাদেশের স্টলে ছিল তৈরি ঔষধ, সিরামিক দ্রব্য, পাট ও চামড়ার তৈরি পণ্য, তৈরি পোশাক ও নিটওয়্যার, চা, পাট পাতার চা, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, মসলা, আচার, শুকনো খাবার, ভোজ্য তেল, চাল, আটা, পার্ল, নকশি কাঁথা, জামদানি, সিল্ক ও মসলিনের শাড়ি, হস্তশিল্প ও জুতা ইত্যাদি।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!