টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে নিউ ইয়র্কে সেমিনার

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজিস) নিয়ে নিউ ইয়র্কে সেমিনার করেছে তথ্য ও প্রযুক্তিবিষয়ক প্রবসী বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘পিপলএনটেক ফাউন্ডেশন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2019, 03:26 AM
Updated : 2 Oct 2019, 03:26 AM

শনিবার রাতে নিউ ইয়র্কের লং আইল্যান্ড শহরে প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

‘বাংলাদেশ: রোড টু এসডিজিস, দ্য রোল অব ইনফরমেশন টেকনোলজি টু অ্যাচিভ দ্য গোল উইদিন ২০৩০’ শিরোনামে এ সেমিনারে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এসডিজিস বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ।

মোমেন বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে অনেক বাধা রয়েছে। এসব বাধা অতিক্রম করতে হলে মানুষকেই সামনের দিকে অগ্রসর হতে হবে। আর এজন্য দরকার মানুষের ক্ষমতায়ন।”

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসডিজিস বিষয়ক সমন্বয়কারী আবুল কালাম আজাদ। ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে তিনি টেকসই উন্নয়ন কী, কিভাবে তা অর্জনের পথে বাংলাদেশ অগ্রসর হচ্ছে তা তুলে ধরেন।

স্বাগত বক্তব্য দেন পিপলএনটেকের কার্যনির্বাহী এবং পিপলএনটেক ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আবু বকর হানিপ।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রে প্রায় ৬ হাজার মানুষকে আইটি ক্ষেত্রে প্রশিক্ষণ দিয়ে উন্নত বেতনে চাকরির ব্যবস্থা করে দিয়েছে পিপলএনটেক, যাদের বেশির ভাগই আগে অড জব করতেন। তারা এখন বছরে ৮০ হাজার থেকে ২ লাখ ডলার বেতনে চাকরি করছেন।”

হাসানুজ্জামান সাকীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নিউ ইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, মোহাম্মদ জিয়াউদ্দিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ননের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, সেন্টার ফর এনআরবি’র চেয়ারম্যান সেকিল চৌধুরী এবং এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট রেজাউল করিম রেজনু।

এছাড়া কর্মক্ষেত্রে নিজেদের সফলতার গল্প শোনান পিপলএনটেকের সাবেক দুই শিক্ষার্থী মারুফ আহমেদ ও ইসরাত জাহান ইভা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!