ইতালিতে বর্ণবাদী আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশে বাঙালিরা

ইতালিতে দীর্ঘদিন যাবত প্রবাসী বর্ণবাদী হামলা ও অভিবাসনবিরোধী আইনের প্রতিবাদে জনসভা ও বিক্ষোভ মিছিল করেছে সেখানকার প্রবাসী বাঙালিসহ অন্যান্য দেশের অভিবাসীরা।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2019, 01:38 PM
Updated : 23 Sept 2019, 03:28 PM

একইসাথে সমাবেশে থেকে স্থানীয় সরকারের কাছে ১৩ দফা দাবি তুলে ধরেছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীরা।

স্থানীয় সময় শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের কয়েকহাজার অভিবাসীর অংশগ্রহণে দেশটির বন্দরশহর নাপোলির পিয়াজ্জা গারিবালদি থেকে শুরু হয়ে পিয়াজ্জা রোমাতে গিয়ে শেষ হয় বিক্ষোভ সমাবেশ।

এসময় বিক্ষোভ সমাবেশ থেকে পালমা কাম্পানিয়ায় জুম্মা ও ঈদের নামাজের অনুমতি, অবৈধ অভিবাসিদের বৈধকরণ, ইমিগ্রেশন সংক্রান্ত জটিলতা নিরশন, বাঙালিদের উপর বর্ণবাদী হামলা বন্ধ ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনিকতৃক অভিবাসনবিরোধী আইন বাতিলসহ সর্বোমোট ১৩ দফা দাবি বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি দেয়া হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন, সি জি এল ইমিগ্রেশনের প্রধান জামাল কোয়ান্দ্রো, স্থানীয় মানবাধিকার সংগঠনের চেয়ারম্যান জাল্লুকা পেত্রুন্স, সেনেগাল  অ্যাসোসিয়েশনের সভাপতি কস্তাবিয়ালো, নাপোলি কমিউনিটির লাউরা মোরমোরালে, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নাপোলি সমন্বয়ক সৈয়দ রাজিব, নাপোলি মহানগর আওয়ামীলীগের সভাপতি ইস্কান্দার আলীসহ প্রায় অর্ধশতাধিক বাংলাদেশি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন নাপোলির সমন্বয়ক সৈয়দ রাজিব বলেন, “আমরা স্থানীয় প্রশাসনের কাছে আমাদের ১৩ দফা দাবি উপস্থাপন করেছি। এখন যদি দ্রুতসময়ের মধ্যে এ দাবি মেনে না নেয়া হলে অচিরেই বড় ধরনের আন্দোলনের ঘোষণা দেয়া হবে”।

এসময় জেলা প্রশাসক প্রবাসীদের দাবিগুলা বিবেচনা করে দেখা হবে বলে বিক্ষোভকারীদের আশ্বাস দেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!