রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র প্রবাসীদের ভূমিকা চান পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থানের জন্য প্রবাসী বাংলাদেশিদের ভূমিকার ‘বিকল্প নেই’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 06:27 AM
Updated : 21 Sept 2019, 06:27 AM

জাতিসংঘের চলতি ৭৪তম অধিবেশনে যোগ দিতে স্থানীয় সময় শুক্রবার বিকেলে জন এফ কেনেডি বিমানবন্দরে নেমে উপস্থিত গণমাধ্যমকর্মীদের একথা বলেন তিনি।

তিনি বলেন, “রোহিঙ্গা ইস্যুতে অনেকেই আমাদের সাপোর্ট দিচ্ছে, কিন্তু যে ধরনের পদক্ষেপ নিলে এ সমস্যার দ্রুত সমাধান হয়, সেটি হচ্ছে না। এজন্য ওইসব বন্ধুপ্রতিম রাষ্ট্রকে পুশ করা দরকার। আমি চাই আপনারা যারা যুক্তরাষ্ট্রের ভোটার, তারা আপনাদের নির্বাচিত প্রতিনিধি তথা সিনেটর-কংগ্রেসম্যান ও যুক্তরাষ্ট্রের সরকারকে বলবেন তারা যেন শক্তহাতে এর একটা বিহিত করেন।”

আবদুল মোমেন আরও বলেন, “আমরাতো ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। মিয়ানমারের রাখাইনসহ অন্য এলাকাতে আরো ৬ লাখ রোহিঙ্গা মুসলমান বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রয়েছেন। তারাও জিম্মিদশায় আছেন। তাদের দুর্দশার কথা সভ্য সমাজকে জানাতে হবে এবং একইসঙ্গে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারিরা যাতে সসম্মানে নিজ বসতভিটায় ফিরতে পারে তেমন পরিবেশ তৈরি করতে হবে। এজন্য বিশ্বজনমত জোরদারের জন্য এবারের ৭৪তম অধিবেশনে আমরা একাধিক সভা-সেমিনার-সিম্পোজিয়াম করবো। বিশ্বজনমত আরো শক্তিশালী করার জন্য যা যা করণীয় তা করা হবে এবারের অধিবেশনে।”

বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও প্রবাসী সংগঠন ‘আমরা সিলেটবাসী’।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!