যুক্তরাষ্ট্রে প্রবাসী তরুণীর উদ্যোগ ‘সবার জন্য সমতা’

বাংলাদেশের সুবিধাবঞ্চিত নারী ও রূপান্তরকামীদের নিয়ে কাজ করতে ‘ইক্যুয়ালিটি ফর এভরিওয়ান’ (সবার জন্য সমতা) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিষ্ঠা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি এক তরুণী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2019, 07:24 AM
Updated : 20 Sept 2019, 07:45 AM

তার নাম কিসমা কমল (২০)। বাংলাদেশি-আমেরিকান কিসমা পড়াশোনা করেন কলিন কলেজে, বসবাস করেন টেক্সাসের হিউস্টনে।

তিনি জানান, আসছে বুধবার নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে (১১৬ স্টিট ও ব্রডওয়ে, নিউ ইয়র্ক, এনওয়াই ১০০২৭) ‘ইক্যুয়ালিটি ফর এভরিওয়ান’ সংস্থাটির উদ্বোধন করা হবে।

কিসমা বলেন, “এ অলাভজনক সংস্থাটি বাংলাদেশের হাজার হাজার সুবিধাবঞ্চিত নারী ও রূপান্তরকামীদের সঙ্গে কাজ করতে ও তাদের ক্ষমতায়নের লক্ষ্যে একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি রূপান্তরকামীদের ভোটাধিকার নিশ্চিত করেছেন। এখন সময় এসেছে যে তারা তাদের অন্যান্য অধিকারও পাবে।”

কলিন কাউন্টিতে ‘স্টুডেন্টস ডিমান্ড অ্যাকশন’ নামে একটি ছাত্র-আন্দোলনের ভাইস প্রেসিডেন্ট কিসমা। এছাড়া ডালাস ও টেক্সাস অঞ্চলের সুবিধাবঞ্চিত নারীদের ক্ষমতায়নেও কাজ করেন তিনি।

কিসমা জানান, কলম্বিয়া ভার্সিটি ও ‘ইক্যুয়ালিটি ফর এভরিওয়ান’ সংস্থার চলমান কার্যক্রম সম্পর্কে জানতে +১৩৪৭২৩৮৬৫২১ নম্বরে ফোন করতে হবে অথবা ইমেল- kisma99@gmail.com, equalityforeveryonebd@gmail.com।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!