জাতিসংঘে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা দিবস অনুষ্ঠিত

আর্জেন্টিনার বুয়েনস আইরেস প্ল্যান অব অ্যাকশন গ্রহণের ৪১তম বার্ষিকী উপলক্ষে জাতিসংঘের ‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা দিবস’ পালিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2019, 08:33 AM
Updated : 13 Sept 2019, 08:34 AM

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ অনুষ্ঠানে বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

আন্তর্জাতিক অর্থনৈতিক কাঠামোতে সিদ্ধান্ত নিতে দক্ষিণের দেশগুলোর ভূমিকার উপর জোর দেন তিনি।

স্থায়ী প্রতিনিধি বলেন, “আন্তর্জাতিক অর্থনৈতিক পরিমণ্ডলে সিদ্ধান্ত গ্রহণে অবশ্যই দক্ষিণকে কেন্দ্রীয়ভাবে আরও বেশি ভূমিকা রাখার সুযোগ দিতে হবে। দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা জোরদার করার জন্য বৈশ্বিক আর্থিক ও অর্থনৈতিক প্রশাসন কাঠামোর একটি মৌলিক পরিবর্তন শুরু হওয়া দরকার।”

দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কাঠামোকে সুদৃঢ় করতে রাষ্ট্রদূত মাসুদ তার বক্তব্যে প্রতিশ্রুত ওডিএ দেওয়া, নতুন আঞ্চলিক ও বৈশ্বিক ব্যাংকগুলোর আর্থিক সহায়তা বাড়ানো, প্রযুক্তি হস্তান্তর ত্বরান্বিত করা, ডব্লিউটিওর অগ্রাধিকারমূলক বাণিজ্য বিধিমালার বাস্তবায়ন এবং জাতিসংঘের উন্নয়ন ব্যবস্থাপনার অধীনে সহায়তা দেওয়ার মতো বিষয়গুলো তুলে ধরেন।

এবছরের মার্চে আর্জেন্টিনার বুয়েনস আইরেসে অনুষ্ঠিত বাপা ৪০ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দক্ষিণের দেশগুলোর জন্য মন্ত্রী পর্যায়ের একটি ফোরাম প্রতিষ্ঠার যে প্রস্তাব দেন তার পুনরুল্লেখ করেন স্থায়ী প্রতিনিধি। রাষ্ট্রদূত মাসুদ ‘জ্ঞান ও উদ্ভাবন বিষয়ক দক্ষিণ-দক্ষিণ কেন্দ্র’ এর বিষয়টিও উল্লেখ করেন যা বাংলাদেশে স্থাপিত হতে যাচ্ছে।

সভায় আরও বক্তব্য দেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক উচ্চ-পর্যায়ের কমিটির সভাপতি অ্যাডোনিয়া আয়েবার, ইউএনডিপির প্রশাসক আখিম স্টেইনার এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক মহাসচিবের দূত জর্জ চেডিয়েক।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!