আয়ারল্যান্ডে আওয়ামী লীগের কর্মী সম্মেলন অনুষ্ঠিত

আয়ারল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে সংগঠনটির কর্মী সম্মেলন।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 02:49 PM
Updated : 12 Sept 2019, 02:50 PM

স্থানীয় সময় রোববার রাজধানী ডাবলিনে অনুষ্ঠিত ওই কর্মী সম্মেলনে দূর-দূরান্ত থেকে বিভিন্ন এলাকার কর্মীরা তাদের বিভিন্ন অভিযোগ ও সমস্যা নিয়ে হাজির হন আয়ারল্যান্ড আওয়ামী লীগের নেতা ও ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতির কাছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আয়ারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি কিবরিয়া হায়দার ও উপস্থাপনায় ছিলেন সাধারণ সম্পাদক বেলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. সোহেল ও ডাবলিন আওয়ামী লীগের সভাপতি ফিরোজ হোসেন।

অনুঠানে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম। কিন্তু ব্যক্তিগত কারণবশত শেষ সময়ে আয়ারল্যান্ড আওয়ামী লীগের কর্মী সম্মেলনে উপস্থিত হতে পারেননি ইউরোপিয়ান আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবর রহমান।

সম্মেলনকে সামনে রেখে আয়ারল্যান্ডের বাঙালি কমিউনটিরি নেতা, আয়ারল্যান্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ও এবারের সাধারণ সম্পাদক পদপ্রার্থী কাউন্টি কর্কের রফিক খান তার অনুপ্রেরণামূলক বক্তব্যে প্রবাসে বসবাসকারী জনসাধারণের সমস্যা সমাধানে রাজনীতিবিদদের এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, “জননেত্রীর নির্দেশ অনুযায়ী সভাপতি বা সাধারণ সম্পাদক পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করবেন তাদের পারিবারিক পটভূমি বা সত্যিকারের আওয়ামী লীগ কিনা সেটাও খতিয়ে দেখতে হবে।”

সাধারণ সম্পাদক পদে অপর প্রতিদ্বন্দ্বিতাকারী আয়ারল্যান্ডের আওয়ামী লীগ নেতা জসীমউদ্দীন আহমেদ বলেন, “আওয়ামী লীগের মুখ্য পদগুলোতে যারা আসবেন তাদের অবশ্যই শিক্ষিত হতে হবে ও নেতৃত্ব দেওয়ার যোগ্য হতে হবে।”

ডাবলিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অলক সরকার তার বক্ত্যব্যে বলেন, “পারষ্পরিক দূরত্ব ঘুচিয়ে জনমতের ভিত্তিতে আগামীদিনের নেতৃত্ব নির্ধারণ হওয়া উচিত।”

সভায় সমাপনী বক্তব্য দেন ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম।

তিনি বলেন, “সমস্ত দ্বিধা দ্বন্দ্ব এড়িয়ে সকলকে সাথে নিয়েই সম্মেলন হবে এবং আয়ারল্যান্ড আওয়ামী লীগের নেতৃত্ব আওয়ামী লীগের কর্মীদেরকেই নির্ধারণ করতে হবে।”

সেই লক্ষ্যে তিনি বর্তমান সাধারণ সম্পাদক বেলাল হোসেনকে আহ্বায়ক করে একটি আহ্বায়ক কমিটি গঠন করেন।

কর্মী সম্মেলনে আগামীদিনে আয়ারল্যান্ড আওয়ামী লীগের নেতৃত্বের প্রার্থিতায় ছিলেন সভাপতি পদপ্রার্থী বেলাল হোসেন ও ইকবাল হোসেন লিটন।

সাধারণ সম্পাদক প্রার্থিতায় ছিলেন রফিক খান ও জসীমউদ্দীন আহমেদ।

অনুষ্ঠানে বক্তব্য দেন আয়ারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি কামরুজ্জামান নান্না মিয়া, ফয়জুল্লাহ শিকদার, স্বপন দেওয়ান, যুগ্ম সাধারণ সম্পাদক ইনজামামুল হক জুয়েল, সাইফুর রহমান বাবলু,  মিনহাজুল আমিন শাকিল, ডাবলিন আওয়ামী লীগের সহ-সভাপতি হাফিজুর রহমান লিঙ্কন, টিটু খন্দকার, জসিম পাটোয়ারী, সেলিম অরণ্য, যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজ খন্দকার, আন্তর্জাতিক সম্পাদক মুন্না সৈকত, সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন আলী, ওফেলি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান শুভ্র, লিমেরিক আওয়ামীলীগের সভাপতি মোতালেব হোসেন ও সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম তপন, গলওয়ে আওয়ামী লীগের সভাপতি আব্দুল হক সাগর, সাধারণ সম্পাদক সামির জসিম,কিলকিনি থেকে আগত আওয়ামী লীগ নেতা সাইদুর রহমান ও ডাবলিনের আওয়ামী লীগ নেতা জালাল আহমেদ ভূঁইয়া।

গলওয়ে থেকে আগত ব্যবসায়ী আজিমুল হোসেন আজিম, সমাজকর্মী ও মুক্তিযোদ্ধা বদরুল ইসলাম, যুবলীগ নেতা উইলিয়াম আকরাম, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি তৌহিদ হাসান এবং আয়ারল্যান্ড ছাত্রলীগের সভাপতি নোমান চৌধুরী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ডাবলিন আওয়ামী লীগের উপদেষ্টা সৈয়দ বিপুল, সহ সভাপতি প্রবীর সরকার, দপ্তর সম্পাদক সফিকুল ইসলাম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক তপু শাহাদাত,সদস্য হাসান, সঞ্জীব চৌধুরী, সাহাবুদ্দিন, ওফেলি আওয়ামী লীগের দপ্তর সম্পাদক তামান্না ফারিয়া, কর্ক থেকে আগত আবু খায়ের, কবির আহমেদ, সানাউল্লাহ মিয়া, ছোটন, হোসেন আলি সরদার ঝিনুক, নাসির খান,আজমান বাচ্চু, রুপেশ বড়ুয়া এবং মনোয়ার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!