কানাডায় বাংলাদেশ-সাসকাচুয়ান বাণিজ্য সম্মেলন

কানাডায় বাংলাদেশ ও সাসকাচুয়ান প্রদেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 07:35 AM
Updated : 7 Sept 2019, 07:35 AM

বুধবার কানাডার টরন্টোর ফেয়ারমন্ট রয়েল ইয়র্ক হোটেলে এ আয়োজন করে বাংলাদেশ হাই কমিশন।

এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, অন্যদিকে কানাডিয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির বাণিজ্য ও রপ্তানি উন্নয়ন মন্ত্রণালয়ের আইন বিষয়ক সচিব এভারেট হিন্ডলি।

বাণিজ্যিক কাউন্সেলর মো. শাকিল মাহমুদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন কানাডায় বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশ ও সাসকাচুয়ান প্রদেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্কিত তথ্য উপস্থাপন করেন হাই কমিশনের বাণিজ্যিক কাউন্সেলর মো. শাকিল মাহমুদ এবং সাসকাচুয়ান প্রদেশের বাণিজ্য ও রপ্তানি উন্নয়ন মন্ত্রণালয়ের সহকারী উপ-মন্ত্রী জডি ব্যাঙ্কস।

সভায় বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সাসকাচুয়ান প্রদেশের বিনিয়োগকারীদের আহ্বান জানান তিনি। বর্তমান সরকার বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে বিনিয়োগকারীদের জন্য যেসব প্রণোদনা ও সুযোগ-সুবিধা দিচ্ছে সে বিষয়েও তিনি আলোকপাত করেন।

এছাড়া দু’দেশের মধ্যেকার শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি ক্ষেত্রে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। ক্যানোলাবীজ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ওষুধ, সার, ক্ষুদ্র ও মাঝারি ধরণের ইঞ্জিনিয়ারিং যন্ত্রাংশ, তথ্য-প্রযুক্তি, সফটওয়্যার ইত্যাদি বিষয়ে সাসকাচুয়ান প্রদেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা সম্প্রসারণের বিষয়ে উভয় পক্ষই আগ্রহ দেখান।

সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকায় কানাডিয়ান হাই কমিশনে কমার্শিয়াল কাউন্সেলর করিন প্যাট্রিস, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপনকান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক  মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল অ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক এস এম সফিউজ্জামান, বাংলাদেশ সফটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বেসিস) এর সভাপতি সৈয়দ সাদাত আলমাস কবির এবং কেনচেম বাংলাদেশের সভাপতি মাসুদুর রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!