মেলবোর্নে বঙ্গবন্ধু ও তার পরিবারকে স্মরণ করলো আওয়ামী লীগ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মেলবোর্নে অস্ট্রেলিয়া আওয়ামী লীগ, ভিক্টোরিয়ার উদ্যোগে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2019, 02:34 PM
Updated : 6 Sept 2019, 02:34 PM

গত ২৫ অগাস্ট অনুষ্ঠিত ওই শোকসভায় ১৫ অগাস্ট নৃশংস হত্যাকাণ্ডের শিকার বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং রাজনীতিবিদ ও ব্যক্তি বঙ্গবন্ধুর জীবনের নানা দিক নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের এক পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ অগাস্টে শাহাদাত বরণকারী এবং একাত্তরের মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ সামনে নিয়ে যেতে হলে নিজেদের ভিতর ঐক্য, আত্মশুদ্ধি এবং দেশে ও বিদেশে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করার উপর জোর দেন। এছাড়া বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত দেশি-বিদেশি চক্রের মুখোশ উম্মোচনে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের ব্যাপারে বাংলাদেশ সরকারের কাছে দাবি জানান।

শোক সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের অস্ট্রেলিয়া শাখার সভাপতি ও কেন্দ্রিয় আওয়ামী লীগের আন্তর্জাতিক কমিটির সদস্য অধ্যাপক শামস রহমান।

এতে বিশেষ অতিথি ছিলেন মেলবোর্ন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি গোলাম সারোয়ার।

শোকসভায় সভাপতিত্ব করেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের ভিক্টোরিয়া শাখার সভাপতি এহতেশামুল কবীর।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তৃতা দেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগ ভিক্টোরিয়ার সহ-সভাপতি মামুন হক, ভিক্টোরিয়া শাখার সাধারণ সম্পাদক কাইয়ুম জামান মোল্লা, অভীক সরকার, কামাল উদ্দিনসহ মেলবোর্নের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

অনুষ্ঠান পরিচালনা করেন রুমন কামাল ও মেহেদী হাসান।

সভা শেষে আগামী ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ব্যপারে আলোচনা হয়। যেহেতু বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন বাঙালির জীবনে একবারই মাত্র আসবে, তাই সকলের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!