জাপানে বাংলাদেশের রূপকল্প দেখলো বিদেশি সাংবাদিকরা

বাংলাদেশের উন্নয়নের পথচলা ‘রূপকল্প- ২০২১’ ও ‘রূপকল্প- ২০৪১’ দেখলো জাপানে দায়িত্বরত বিভিন্ন দেশের সাংবাদিকরা।

জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2019, 01:13 PM
Updated : 5 Sept 2019, 01:13 PM

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় টোকিওতে বাংলাদেশ দূতাবাস ও ফরেন করেস্পন্ডেন্টস ক্লাব অব জাপানের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ নাইট -২০১৯’ শীর্ষক এক আলোচনায় বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা দেখানো হয়।

 জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত উন্নয়নের রূপরেখা - ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’-কে প্রাধান্য দিয়ে বাংলাদেশের ট্রান্সফরমেটিভ ডেভেলপমেন্টের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, “জাপান ও বাংলাদেশের মধ্যে থাকা চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তি গড়ে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি জাপানকে উন্নয়নের রোল মডেল হিসাবে আখ্যায়িত করেছিলেন।”

বাংলাদেশ এগিয়ে নেয়ার কৌশলে একটি প্রামাণ্য ভিডিও প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করেন তিনি।

আলোচনায় টোকিওতে কর্মরত জাপানি ও বিভিন্ন দেশের শতাধিক সাংবাদিক, সম্পাদক ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন। 

পরে বাংলাদেশ শিল্পীদের অংশগ্রহণে প্রাণবন্ত ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। জাপানি কোম্পানি ‘রসুন’ অনুষ্ঠানস্থলে বাংলাদেশের নকশিকাঁথা ও হস্তশিল্প দ্রব্যাদির প্রদর্শনী করে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!