জার্মানিতে আন্তর্জাতিক মেয়র সম্মেলন 

বিশ্বের বিভিন্ন দেশের ৩৭টি শহর থেকে আসা প্রতিনিধিদের নিয়ে জার্মানির ডুসেলডর্ফ শহরে শেষ হয়েছে তিন দিনব্যাপী দ্বিতীয় আন্তজার্তিক মেয়র সম্মেলন।

এম এ হাশেম, জার্মানির ডুসেলডর্ফ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 09:06 AM
Updated : 4 Sept 2019, 09:06 AM

৩০ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত ডুসেলডর্ফ শহরের মেয়র থমাস গাইজেলের আয়োজনে সম্মেলনে আলোচনায় অংশ নেন জার্মানির মন্ত্রী নীলস আনেন।

বাংলাদেশের পক্ষে এতে অংশ নেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। সম্মেলনে বাংলাদেশের সমন্বয়কারী ছিলেন ডুসেলডর্ফে নিযুক্ত বাংলাদেশ অনারারি কনসাল জেনারেল হাসনাত মিয়া।

সম্মেলনের পাঁচটি অধিবেশনে যোগাযোগ, স্বাস্থ্যসম্মত নগরী, কার্বন নিঃসরণ কমানো এবং বৈশ্বিক বিভিন্ন ঝুঁকি নিয়ে অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা আলোচনা করেন।

জার্মানির অন্যতম ব্যবসায়িক শহর ডুসেলডর্ফের সঙ্গে বাংলাদেশের টেক্সটাইল, সংস্কৃতি, শিক্ষা এবং বাণিজ্য বৃদ্ধির বিষয়ে দুই শহরের মেয়রের মধ্যে আলোচনা হয়।

ঢাকাকে ডুসেলডর্ফ শহরের ‘পার্টনার সিটি’ হিসেবে প্রতিষ্ঠার প্রস্তাব করেন মেয়র আতিকুল ইসলাম এবং বিষয়টি ডুসেলডর্ফের মেয়র থমাস গাইজেল বিবেচনায় নিয়েছেন বলে জানান।

এছাড়া মেয়র আতিকুল ইসলাম বিভিন্ন দেশ থেকে আসা মেয়র ও সরকারি প্রতিনিধিদের সঙ্গে বিভিন্ন সেশনে বৈঠকে করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!