নিউ ইয়র্কে শেষ হলো ফোবানা কনভেনশন

প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতিচর্চার পাশাপাশি বাংলাদেশের চলমান উন্নয়ন অভিযাত্রায় নতুন প্রজন্মকে সম্পৃক্ত করার সংকল্পে নিউ ইয়র্কে শেষ হলো ফোবানা কনভেনশন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2019, 06:02 AM
Updated : 2 Sept 2019, 06:02 AM

স্থানীয় সময় রোববার রাতে নিউ ইয়র্কের নাসাউ কলসিয়াম মিলনায়তনে তিন দিনবাপী এ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন আয়োজকরা।

আগামী বছরের ৩৪তম কনভেনশন হবে টেক্সাসে এবং ২০২১ এর কনভেনশন হবে ওয়াশিংটন ডিসিতে- এ সিদ্ধান্তও ঘোষণা করা হয়েছে সমাপনী উৎসবে। সামনের বছরের জন্য ফোবানা নির্বাহী কমিটির কর্মকর্তা নির্বাচিত হয়েছেন: চেয়ারপারসন শাহ হালিম, ভাইস চেয়ারপারসন জাকারিয়া চৌধুরী, নির্বাহী সচিব আহসান চৌধুরী হিরু, যুগ্ম সচিব রফিক খান ও ট্রেজারার নাহিদুল খান সাহেল।

নির্বাহী কমিটির আউস্ট্যান্ডিং ৯ জন মেম্বার নির্বাচিত হয়েছেন- মীর চৌধুরী, নার্গিস আহমেদ, আবির আলমগীর, রবিউল করিম বেলাল, জসিমউদ্দিন, জাহিদ হুসেন, সাদেক খান, এটিএম আলম ও মকবুল আলী। করতালির মধ্যে নির্বাচিত কর্মকর্তাদের পরিচয় করিয়ে দেওয়া হয়। সামনের বছরের ফোবানার আয়োজক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস’ ও ২০২১ এর আয়োজক ‘আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটির’ কর্মকর্তারাও এতে উপস্থিত ছিলেন।

এবারের সম্মেলনে কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থান থেকে ৭৬ সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। নিউ ইয়র্ক অঞ্চলের কলেজ-বিশ্ববিদ্যালয়ের চারশ ছাত্র-ছাত্রী অংশ নেন।

এ সম্মেলনের আয়োজক ‘ড্রামা সার্কল’ এর প্রতিষ্ঠাতা নার্গিস আহমেদ ও সভাপতি আবির আলমগীরের নেতৃত্বে এবারের ফোবানায় ছিলো আলোচনা সভা, সেমিনার, কবি সম্মেলন, কাব্য জলসা, মিস ফোবানা প্রতিযোগিতা ও ফোবানা আইডল পরিবেশনা।

যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয়য় ও বহুজাতিক কোম্পানির শীর্ষ কর্তকর্তাদের অংশগ্রহণে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন-অগ্রগতি, সমস্যা ও সম্ভাবনা আলোকে ৮টি সেমিনার হয়েছে অর্থনীতিবিদ ফাইজুল ইসলামের সমন্বয় ও সঞ্চালনায়।

‘নারী ক্ষমতায়নে চ্যাম্পিয়ন বাংলাদেশ’ এ আলোকে অনুষ্ঠিত এক সমাবেশে নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ছিলেন প্রধান অতিথি। এ কনভেনশনে প্রবাস প্রজন্মের অংশগ্রহণে নৃত্য-গীত ছাড়াও ছিল দেশ ও প্রবাসের শিল্পীদের পরিবেশনা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!