নিউ ইয়র্কে ফোবানা কনভেনশন উদ্বোধন

নতুন প্রজন্মের মারফত রহমান ও তাওহিদ প্রান্তকে দিয়ে উদ্বোধন করা হলো ‘আমার সন্তান-আমার অহংকার’ স্লোগানে তিন দিনব্যাপী ‘ফোবানা কনভেনশনের’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2019, 06:47 AM
Updated : 31 August 2019, 06:47 AM

স্থানীয় সময় শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের লং আইল্যান্ডে নাসাউ কলসিয়াম সংলগ্ন ম্যারিয়ট হোটেলের বলরুমে এ কনভেনশন শুরু হয়।

উদ্বোধনী সমাবেশে কনভেনশনের আহ্বায়ক নার্গিস আহমেদ বলেন, “৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত প্রিয় মাতৃভূমির ইমেজ মহিমান্বিত রাখতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। এজন্য সব ভেদাভেদ ভুলে যেতে হবে।”

স্বাগত বক্তব্য দিচ্ছেন নার্গিস আহমেদ

কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে ৭৬ সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে এই কনভেনশনের ৩৩ বছরের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক প্রবাসীর সমাগম ঘটে উদ্বোধনী পর্বে। এই ধারা বজায় রেখে পরবর্তী দুদিনের কার্যক্রম অনুষ্ঠিত হবে ১৭ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন নাসাউ কলসিয়ামের অডিটরিয়ামে।

শতাধিক শিল্পীর অংশগ্রহণে বায়ান্নর ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা রচনার পথে চলমান বিভিন্ন পর্ব উপস্থাপিত হয় নাচ, গান আর কবিতার পংক্তিতে। এ সময় ব্যাকগ্রাউন্ডে ধ্বনিত হয় ৭ মার্চে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর সেই জাদুকরি ভাষণ, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতা সংগ্রাম।’

কনভেনশনের থিম সঙ পরিবেশন করছেন শিল্পীরা

কনভেনশন কমিটির সদস্য সচিব আবির আলমগীরের উপস্থাপনায় উদ্বোধনী পর্বে তহবিল গড়তে সহায়তাকারি ১২ জনকে বিশেষভাবে সম্মান জানানো হয় ‘ফোবানা আইকন’-এ ভূষিত করে। এসময় উল্লেখ করা হয় যে, কনভেনশনের শেষ দুদিনের জন্য নাসাউ কলসিয়ামের ভাড়া হচ্ছে ৩ লাখ ৬২ হাজার ডলার। এর পুরোটাই তারা দিয়েছেন।

‘ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশন ইন নর্থ আমেরিকার’ (ফোবানা) এই কনভেনশনে শুভেচ্ছা জানান নাসাউ কাউন্টির এক্সিকিউটিভ লোরা কোরেন, স্টেট অ্যাসেম্বলিওম্যান এলিসিয়া হাইন্ডম্যান।

বক্তব্য দিচ্ছেন নাসাউ কাউন্টি এক্সিকিউটিভ লোরা কোলেন

স্বাগত বক্তব্যে ফোবানার নির্বাহী চেয়ারম্যান মীর হোসেন ও নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী বলেন, লাল-সবুজের পতাকা প্রবাস প্রজন্ম যাতে হৃদয়ে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের স্বপ্নের সোনার বাংলা রচনায় সবার সম্মিলিত প্রয়াস অব্যাহত রাখতে পারি- সে তাগিদেই ফোবানার এই অগ্রযাত্রা অব্যাহত রাখা হবে।

তারা উভয়ে এবারের আয়োজক ড্রামা সার্কলকে ধন্যবাদ জানান দলমত নির্বিশেষে প্রবাসীদের সমবেত করার জন্য। এসময় আয়োজক কমিটির প্রেসিডেন্ট দেলোয়ার হোসেন, প্রধান উপদেষ্টা মোহাম্মদ আমিনুল্লাহও বক্তব্য দেন।

সংক্ষিপ্ত আলোচনা পর্বের আগে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফাতেমা সাহাব রুমা। এ সময় অডিটরিয়ামে ছিলেন ফোবানার নির্বাহী কমিটির কর্মকর্তা, সাবেক চেয়ারম্যান ও অতিথিরা।

সমবেত নৃত্য

কনভেনশনে বিষয়ভিত্তিক ৮টি সেমিনারে অংশ নিতে এসেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা। সেমিনারের সমন্বয় করছেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের শীর্ষ অর্থনীতিবিদ ফাইজুল ইসলাম।

আয়োজকরা জানান, অনুষ্ঠিত হবে কাব্য জলসা, কবি সমাবেশ, মিস ফোবানা ও ফোবানা মিউজিক আইডল। এছাড়া মেধাবি ১০ ছাত্র-ছাত্রীকে বৃত্তি দেওয়া হবে। বিভিন্ন ভার্সিটিতে অধ্যয়নরত ৪ শতাধিক ছাত্র-ছাত্রীর সমন্বয়ে অনুষ্ঠিত হবে ‘ইয়ুথ কনফারেন্স’।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!