নিউ ইয়র্কে শুরু হচ্ছে ফোবানা কনভেনশন

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হতে যাচ্ছে উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশনস ইন নর্থ আমেরিকা’ (ফোবানা) এর কনভেনশন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2019, 06:40 AM
Updated : 30 August 2019, 06:40 AM

স্থানীয় সময় শুক্রবার রাতে (বাংলাদেশ সময় শনিবার সকালে) লং আইল্যান্ডে নাসাউ কলসিয়াম অডিটরিয়ামে এ আয়োজন করেছে ‘ড্রামা সার্কল’, চলবে রোববার রাত পর্যন্ত।

এদিকে ফোবানায় অংশগ্রহণকারিদের জন্য সুখবর দিলেন সম্মেলনের আহ্বায়ক নার্গিস আহমেদ। লং আইল্যান্ডে নাসাউ কলসিয়ামের সন্নিকটে অর্থাৎ রাস্তার অপর পারেই নাসাউ কম্যুনিটি কলেজের পার্কিং লটে বিনা ভাড়ায় গাড়ি পার্ক করতে পারবেন ফোবানার টিকিটধারিরা।

বৃহস্পতিবার নাসাউ কাউন্টি পুলিশ কমিশনার প্যাট্রিক রাইডারের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে এ সংবাদ পাওয়া গেছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোরকে জানান নার্গিস আহমেদ।

তিনি জানান, নাসাউ কলসিয়ামের পার্কিং লটে গাড়ি রাখলে কমপক্ষে ১৫ ডলার ভাড়া লাগবে। কলসিয়ামের পাশে এই কলেজের পার্কিং লটে এক পেনিও লাগবে না। সুতরাং সবাই যেন এই সুযোগ নেন। এজন্য তিনি পুলিশ কমিশনারকে ধন্যবাদ জানান।

এর আগে কাউন্টির নির্বাহী কর্মকর্তা লোরা কোরেনের সঙ্গেও ফোবানা সম্মেলনের নানা ইস্যু নিয়ে কথা বলেন তিনি। এসময় তার সঙ্গে ছিলেন কমিউনিটি নেতা সালেহ আহমেদ।

সম্মেলনে প্রায় ১০ হাজার প্রবাসীর সমাগম ঘটবে বলে আয়োজকরা আশা করছেন। অংশগ্রহণকারিদের গাড়ি বিনামূল্যে পার্কিং এর ব্যবস্থা সবাইকে উপকৃত করবে বলে মনে করা হচ্ছে।

এর আগে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে আয়োজক কমিটির সদস্য-সচিব আবির আলমগীর জানান, কথামালা নয়, প্রকৃত অর্থেই এবার নতুন প্রজন্মের ৪ শতাধিক সদস্য আসবে এবং ইয়ুথ কনফারেন্স করবে। এ সম্মেলনে ৯ হাজারের বেশি প্রবাসীর সমাগম ঘটবে। এতে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপানসহ ৮ দেশের শীর্ষ ব্যবসায়ীরা অংশ নেবেন বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে।

যুক্তরাষ্ট্রের খ্যাতনামা শিক্ষাবিদ, বিজ্ঞানী, লেখকরাও থাকবেন। মূলধারার রাজনীতিকরাও আসবেন বিভিন্ন পর্বে। প্রবাসের খ্যাতনামা মুক্তিযোদ্ধারা একাত্তরের স্মৃতিচারণ করবেন। এ পর্বের সমন্বয় ঘটাবেন মুক্তিযোদ্ধা-বিজ্ঞানী  নূরন্নবী। এটি হবে সম্মেলনের শেষ দিন বেলা ১২টায়।

এবারের ফোবানা সম্মেলনে বিষয়ভিত্তিক ৮টি সেমিনার, কাব্য জলসা, কবি সমাবেশ, মুক্তমঞ্চ হবে ফোবানা হোটেল তথা ম্যারিয়টে সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। বিকেল ৫টা থেকে গভীর রাত পর্যন্ত অনুষ্ঠান চলবে নাসাউ কলসিয়াম মিলনায়তনে। হোটেল এবং এ মিলনায়তন হাঁটা দূরত্বে অবস্থিত।

আয়োজক কমিটির সদস্য সচিব আবির আলমগীর জানান, এবারই প্রথম অনুষ্ঠিত হবে ‘ফোবানা মিউজিক আইডল’। এজন্য বিস্তারিত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ‘মিস ফোবানা প্রতিযোগিতা’ হবে জাকজমকপূর্ণভাবে।

সেমিনারের আয়োজক অর্থনীতিবিদ ফাইজুল ইসলাম জানান, শনিবার ৬টি এবং রোববার ৪টি সেমিনার হবে। অংশগ্রহণকারির মধ্যে রয়েছেন বিরুপাক্ষ পাল, হালিদা আকতার, গোলাম মাথবর, এমজি কিবরিয়া, বদরুল খান, আমেনা শাহীন, ফারাহ নাজ কাইয়ুম, রেদওয়ান চৌধুরী, সুফিয়ান এ খন্দকার, মো. আব্দুল্লাহ ইউসুফ, রুহুল আমিন ও সাদেক চৌধুরী।

শুক্রবার রাত ৮টায় ডিনারের মধ্য দিয়ে এ সম্মেলনের উদ্বোধন করবেন নাসাউ কাউন্টির এক্সিকিউটিভ লোরা কোরেন। সাংস্কৃতিক পর্বে থাকবেন সৈয়দ আব্দুল হাদি, ইমান চক্রবর্তী, বেবী নাজনীন, শুভ্র রায়, তপন চৌধুরী, তাজুল ইমাম, রিজিয়া পারভিন, লিতা তাপসী, ফাতেমাতুজ্জোহা, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী. তনিমা হাদি, মিঠুন জব্বার। মাইলস ও ফুয়াদের টিমও পারফর্ম করবে মূলমঞ্চে।

ফোবানার নির্বাহী চেয়ারম্যান মীর চৌধুরী ও নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী জানান, আমরা সর্বাত্মক চেষ্টা করছি এযাবতকালের সুন্দর একটি ফোবানা উপহার দিতে। সাড়া পাচ্ছি কানাডা এবং যুক্তরাষ্ট্রের সব প্রান্ত থেকেই। আশা করছি আয়োজনের প্রত্যাশা পূরণ হবে। কানাডা ও যুক্তরাষ্ট্রের ৮৩টিরও বেশি সংগঠনের লোকজন আসছেন এতে। এটি হবে প্রতিনিধিত্বশীল সম্মেলন। নাচ আর গানের মধ্যে আমরা সীমাবদ্ধ নই। কমিউনিটির সমৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে সবকিছু ঢেলে সাজানো হয়েছে।

এদিকে হারিকেন ‘ডরিয়েন’ ধেয়ে আসছে ফ্লোরিডায়। সে অঞ্চলে বিরাজ করছে আতংক। আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে এমন ১২ কাউন্টিতে রাজ্য গভর্নর জরুরি অবস্থা জারি করেছেন রোববার থেকে। এজন্য অনেকেরই ফোবানা কনভেনশনে হয়তো আসা সম্ভব হবে না। এমনকি যারা বৃহস্পতিবার নিউ ইয়র্কে এসেছেন তারাও দুশ্চিন্তায় রয়েছেন।

ফোবানার প্রাক্তন চেয়ারম্যান আতিকুর রহমান ফ্লোরিডা থেকে বৃহস্পতিবার দুপুরে নিউ ইয়র্কে অবতরণের পরই ভয়ংকর হারিকেনের তথ্য জেনে শংকায় রয়েছেন। এর আগেও কয়েকবার এই ফোবানা সম্মেলনের সময়েই ফ্লোরিডায় আঘাত করেছিল হারিকেন।

এদিকে, ফোবানার ব্যানারে একই সময়ে নিউ ইয়র্কে আরেকটি সম্মেলনের ঘোষণা দেওয়া হয়েছে। নিউ ইয়র্কে লাগোয়ার্ডিয়া বিমানবন্দরের ম্যারিয়ট হোটেলের বলরুমে এটি শুরু হচ্ছে শুক্রবার রাত ৯টা থেকে। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক এস এম ফায়েজ প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করার কথা।

এ সম্মেলনে অতিথির তালিকায় আরো রয়েছেন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা, তালুকদার আব্দুল খালেক, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন। এছাড়া বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিনের মেয়ে শারমিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমানের নামও রয়েছে অতিথির তালিকায়।

এই সম্মেলনের নির্বাহী সচিব কাজী সাখাওয়াত হোসেন আজম জানান, ফোবানার চেতনা আলোকে আমরা সর্বাত্মক চেষ্টা করেছি। কিন্তু অপরপক্ষের গোয়ার্তুমির কারণে সেটি সম্ভব হয়নি। অনৈক্যের জন্য আমরা খুবই দুঃখিত।

এই সম্মেলনের অন্যতম কর্মকর্তা এবং ফোবানার পরিচালনা কমিটির সাবেক চেয়ারম্যান আলী ইমাম জানান, সামগ্রিক পরিস্থিতির আলোকে ঐক্যের ভীষণ প্রয়োজন। সে চেষ্টা আমরা অব্যাহত রেখেছি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!