সিঙ্গাপুরে অভিবাসীদের ‘মাইগ্র্যান্ট কালচারাল শো’

সিঙ্গাপুরে অভিবাসী কর্মীদের আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো সাংস্কৃতিক অনুষ্ঠান ‘মাইগ্র্যান্ট কালচারাল শো’।

ওমর ফারুকী শিপন, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2019, 10:48 AM
Updated : 28 August 2019, 10:48 AM

রোববার স্থানীয় সময় দুপুরে সিঙ্গাপুরের আলিওয়াল আর্ট সেন্টারে এতে অংশ নেন বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও মিয়ানমারসহ অন্যান্য দেশের অভিবাসীরা।

প্রধান অতিথি ছিলেন সিঙ্গাপুরের সংসদ সদস্য এন্থিয়া ইন্দিরা অং এবং টিডাব্লিউসিটু এর নির্বাহী সদস্য দেবী পরদায়েস।

বিশেষ অতিথি ছিলেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম সোহেল, সিঙ্গাপুর অভিবাসী কবিদের কবিতা প্রতিযোগিতার আয়োজক শিবাজী দাস ও সিঙ্গাপুর হিউম্যানিস্ট সোসাইটির প্রেসিডেন্ট টান টাট সি।

আয়োজক সংগঠনের সদস্য রুবেল অর্ণব জানান, সাংস্কৃতিক অনুষ্ঠানে ১২০জন অভিবাসী কর্মী পারফর্ম করেন যা গত সাংস্কৃতিক অনুষ্ঠানের চেয়ে বেশি৷

তিনি বলেন, “এ আয়োজনের মাধ্যমে সিঙ্গাপুরের স্থানীয়দের সঙ্গে সাংস্কৃতিক বন্ধন তৈরি করাই আমাদের লক্ষ্য। একজন অভিবাসী কর্মী শুধু সাধারণ কর্মীই নন তার ভিতরেও রয়েছে বিভিন্ন প্রতিভা৷ তাই প্রতিভাবান অভিবাসী কর্মীদের স্থানীয়দের মাঝে উপস্থিত করাই আমাদের লক্ষ্য৷”

সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশসহ ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও মিয়ানমারের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন৷ বাংলাদেশি অভিবাসী কর্মীদের ব্যান্ড ‘মাইগ্র্যান্ট ব্যান্ড সিঙ্গাপুর’, ‘জিরো ইফেক্ট মিউজিক্যাল ব্যান্ড’ এবং ‘ড্রিমস এরাইভড সিঙ্গাপুর' বাংলা ভাষার গান পরিবেশন করে৷

একক নৃত্য পরিবেশন করেন বাংলাদেশি নিজাম ও ইন্দোনেশিয়ান উচি৷ দলীয়

নাচ পরিবেশন করে ফিলিপিনো নাচের দল ‘ক্রস বর্ডার’, মিয়ানমারের নাচের দল ‘পা ও ফ্যামিলি’ ও ইন্দোনেশিয়ার কয়েকটি নাচের দল৷

বাংলা কবিতা আবৃত্তি করেন শাহ মিনহাজ। এছাড়াও ফিলিপাইন, ইন্দোনেশিয়া, মিয়ানমারের ও অন্যান্য দেশের অভিবাসী কবিরাও নিজ নিজ ভাষায় কবিতা আবৃত্তি করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!