বঙ্গবন্ধু ছিলেন পরশ পাথর: অস্ট্রেলিয়ায় আলোচনা সভায় বক্তারা

অস্ট্রেলিয়ার সিডনিতে জাতীয় শোকদিবস ও বঙ্গবন্ধুর শাহাদাৎবার্ষিকী পালনের আলোচনা অনুষ্ঠানে তাকে ‘পরশ পাথর’ বলে আখ্যায়িত করেছেন আলোচকরা।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2019, 03:00 PM
Updated : 26 August 2019, 03:00 PM

স্থানীয় সময় রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উদ্যোগে সিডনিতে জাতীয় শোক দিবস উপলক্ষে ওই আলোচনা সভা এবং দোয়া অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ অগাস্টে শাহাদাত বরণকারী সকল শহীদ এবং একাত্তরের মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি খায়রুল চৌধুরী এবং অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাৎ মিল্টনের সঞ্চালনায়  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা এবং ঢাকা মহানগরের প্রাক্তন সভাপতি শফিকুল ইসলাম।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা মোস্তাজাবুল হক মোস্তফা।

প্রধান অতিথির বক্তব্যে শফিকুল ইসলাম বঙ্গবন্ধুর জীবন বৃত্তান্ত বর্ণনা করে বঙ্গবন্ধু হত্যার জাতীয়-আন্তর্জাতিক প্রেক্ষাপট তুলে ধরেন।

তিনি আশির দশকের স্বৈরাচারবিরোধী রাজনীতির স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং এভাবেই দেশ তার গন্তব্যে পৌঁছাবে। কোন ষড়যন্ত্রই আজ বাংলাদেশের অগ্রযাত্রা রুখতে পারবে না।”

অনুষ্ঠানের বিশেষ অতিথি মোস্তাজাবুল হক মোস্তফা বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে তার স্মৃতিচারণ করে বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন এক পরশ পাথর। একবার তার সংস্পর্শে যে এসেছে, সেই তার ভক্ত হয়ে গেছে। কী এক অদ্ভূত সম্মোহনী ক্ষমতা ছিলো তার!”

তিনি বিভেদ ভুলে অস্ট্রেলিয়া আওয়ামী লীগের পতাকাতলে সবাইকে ঐক্যবদ্ধভাবে রাজনীতি করবার জন্য অনুরোধ জানান।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন- অস্ট্রেলিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন, অস্ট্রেলিয়া যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অপু সারোয়ার, অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক নোমান শামীম, অর্থনীতিবিদ জোয়ার্দার হোসেন রেজোয়ান, যুবলীগের নেতা আরিফুর রহমান, নিউ সাউথ ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হক, নিউ সাউথ ওয়েলস আওয়ামী লীগের সভাপতি হাসান ফারুক শিমুন রবিন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মুনীর হোসেন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ মশিউর রহমান হৃদয়, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জুয়েল তালুকদার, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলোক, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফয়সাল মতিন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মাল্য তালুকদার এবং অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি এমদাদ হক।

অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন আলাউদ্দিন আলোক। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক কবি আইভি রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!