বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জাপান প্রতিনিধিকে হুমকি 

সংবাদ প্রকাশের জের ধরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জাপান প্রতিনিধি এস এম নাদিম মাহমুদকে হুমকি দিয়েছেন চিহ্নিত এক প্রবাসী, যিনি সরাসরি জামায়াতে কর্মী ছিলেন বলে অভিযোগ রয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2019, 12:44 PM
Updated : 16 August 2019, 01:15 PM

বৃহস্পতিবার দেশের প্রথম অনলাইন সংবাদপত্রটিতে ‘জাপানে বঙ্গবন্ধুকে নিয়ে জামায়াত নেতার কটূক্তি, প্রবাসীদের ক্ষোভ’ শিরোনামে সংবাদ প্রকাশের পর শুক্রবার সকালে নাদিম মাহমুদের ব্যক্তিগত নম্বরে এ হুমকি দেন মিজবাহ্ উদ্দীন নামের এক যুবক।

বৃহস্পতিবার ওসাকায় বসবাসরত স্থানীয় জামায়াত নেতা হিসেবে পরিচিত রফিক আজিজ, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে জাতীয় শোক দিবসকে ‘শিক্ষা দিবস’ হিসেবে ঘোষণা দেওয়া এক পোস্টের মন্তব্যে বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যার জন্য খুনিদের দেশপ্রেমিক ও মুক্তিযোদ্ধা হিসেবে উল্লেখ করেন।

আর রফিক আজিজের ওই পোস্টের মন্তব্যে মেজবাহ্ উদ্দিন জাতীয় শোক দিবসকে ‘জাতীয় কুত্তা মারা’ দিবস হিসেবে উল্লেখ করেন। মেজবাহ্ জাপানের আইচি প্রদেশের ইচোনোমিয়া শহরে বসবাস করেন।

তার ওই মন্তব্যে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশের পর শুক্রবার নিজেকে স্থানীয় গাড়ি ব্যবসায়ী দাবি করে মেজবাহ্ উদ্দীন, নাদিমের ফেইসবুকের মেসেঞ্জারে নিজের ফোন নম্বর দিয়ে কথা বলার অনুরোধ করেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক, তাকে মেসেঞ্জারে টেক্সট করতে বললে, তিনি অস্বীকৃতি জানান। পরবর্তীতে তার +8190-9146-6997 নম্বর থেকে তিনি নাদিমের ব্যক্তিগত নম্বরে  অন্তত ১৭ বার ফোন করে।

এক পর্যায়ে স্থানীয় সময় সকাল ১১টা ২৪ মিনিটে তার ফোন রিসিভ করা হলে মিজবাহ্ বলেন, “আচ্ছা আপনি যে নিউজ করেছেন তা কিসের ভিত্তিতে? কোন প্রবাসী ক্ষোভ জানিয়েছেন? এই ধরনের নিউজ করার সাহস কোথায় থেকে পেলেন? আমার পাসপোর্ট কে কেড়ে নেবে? আপনি? ”

জবাবে নাদিম মাহমুদ তাকে বলেন, “নিউজটি করা হয়েছে, স্থানীয় আওয়ামী লীগের বিবৃতি ও প্রবাসীদের প্রতিক্রিয়ার ভিত্তিতে, এখানে প্রতিবেদকের নিজস্ব কোন মন্তব্য ছিল না।”

এরপর মিজবাহ্ উদ্দীন বলেন, “আমি আপনার নাড়ি-নক্ষত্রের সব খবর রেখেছি। আমার লোক আপনার গ্রামের বাড়িতে যাবে, আপনি রেডি থাইকেন- আমি আগামী সোমবার ওসাকায় আসছি, সেদিন আপনাকে দেখে নেব।”

নাদিম ফোন কেটে দিলে, ফের সে মেসেঞ্জারে টেক্সট করে সোমবার দেখা করার কথা বলেন।

নাদিম মাহমুদ বলেন, “বিডিনিউজের সম্পাদকীয় নীতি মেনেই সংবাদটি করা হয়েছে। এরপরও মেজবাহ্ উদ্দীনকে বলা হয়েছে, আপনার যদি সংবাদ সংক্রান্ত কোন প্রতিক্রিয়া থেকে থাকে তাহলে আপনি বিডিনিউজে জানাতে পারেন।”

হুমকির দেওয়ার ঘটনা ইতিমধ্যে স্থানীয় বাংলাদেশ দূতাবাস এবং পুলিশকে জানানো হয়েছে বলে জানান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক নাদিম।

দূতাবাসের কর্মকর্তা শিপলু জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সংবাদটির বিষয়ে ইতিমধ্যে অবহিত হয়েছি। কাউকে হুমকি দেওয়া এতো সহজ নয়। দূতাবাস বিষয়টি দেখছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওই সংবাদে প্রতিক্রিয়া জানানো স্বাধীনতা চিকিৎসা পরিষদের জাপান শাখার সদস্য সচিব মারুফ হক খানকে একই নম্বর থেকে মেজবাহ্ উদ্দীন নামে এক যুবক হুমকি দেয়।

মারুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে বলেন, “শুক্রবার সকালে অচেনা ফোন নাম্বার থেকে কল আসলে রিসিভ করলে মিজবাহ্ উদ্দীন নামে একজন পরিচয় দিয়ে প্রাণনাশের হুমকি দেয়। তিনি আগামী সোমবার আমার বাড়িতে এসেই দেখে নিবেন বলে ঘোষণা দেয়। তিনি আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও তার পরিবারকে নিয়ে অশ্লীল ভাষায় গালিগালাজও করেন।”

মারুফ বলেন, “মেজবাহ্ ফেইসবুকে মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ সম্পর্ক বিভিন্ন সময় কুরুচিপূর্ণ পোস্ট দিয়েছেন। এছাড়া সে ভারতের কাশ্মীর নিয়ে উস্কানিমূলক পোস্ট দিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন।”

প্রতিবাদ

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক নাদিম মাহমুদ ও স্বাচিপ নেতা মারুফ হক খানকে হুমকি দেয়ায় বিবৃতি দিয়েছে স্থানীয় কানসাই আওয়ামী লীগ ও স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) জাপান শাখা।

স্থানীয় আওয়ামী লীগের আহ্বায়ক আবু সাদাত সায়েম ও সদস্য সচিব হারুন অর রশীদ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, “স্থানীয় জামায়াত নেতা রফিক আজিজের যোগসাজসে তার পূর্ব পরিচিত মেজবাহ্ উদ্দীন যে প্রাণনাশের হুমকি দিয়েছে তার জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দেশদ্রোহী এই পাকিস্তানপ্রেমিদের বিরুদ্ধে বাংলাদেশ দূতাবাস ও জাপান সরকারকে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাই। একই সাথে বিডিনিউজের প্রতিবেদক নাদিম মাহমুদ ও স্বাচিপের নেতা মারুফ হক খানের যদি বিন্দু পরিমাণ ক্ষতি হয়, তার দায়ভার জামায়াত-শিবিরের এই নেতারা দায়ী থাকবে। আমরা আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছি।”

বিবৃতিতে আরও বলা হয়, “মেজবাহ্ উদ্দীন চট্টগ্রামের শিবির ক্যাডার ছিল। তার নামে হত্যাসহ একাধিক মামলা রয়েছে। মামলার হাত থেকে বাঁচতে প্রথমে মালয়েশিয়া এবং পরবর্তীতে জাপানে এসে আত্মগোপন করে।”

স্বাচিপের বিবৃতিতে একই ধরনের প্রতিবাদ আসে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!