ইতালিতে প্রবাসীদের ঈদুল আজহা পালন

ঈদুল আজহা পালন করেছেন ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2019, 04:44 AM
Updated : 12 August 2019, 04:45 AM

স্থানীয় সময় রোববার দেশটির রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিওর কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৭টায় শুরু হয়ে বেলা ১০টা পর্যন্ত পরপর চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এতে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের মুসলিমরা অংশ নেন। এসময় ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার এক সংক্ষিপ্ত বক্তব্যে দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানান।

এছাড়া একই সময়ে ইতালির বাণিজ্যিক রাজধানী মিলানের কেন্দ্রীয় জামে মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। মিলান ছাড়াও নাপোলি, ভেনিস ও গাল্লারাতসহ ছোট বড় প্রায় তিনশ জায়গায় ঈদুল আজহার জামাত আদায় করেন দেশটিতে বসবাসরত বিভিন্ন দেশের মুসলিমরা। প্রতিটি স্থানেই পুরুষদের পাশাপাশি নারীদের নামাজ আদায়ের জন্য ব্যবস্থা ছিলো।

ইতালি প্রবাসী শাহিন হাওলাদার বলেন, “ঈদ মানেই পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেওয়া। কিন্তু প্রবাসে একা থাকার কারণে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে পারি না। ঈদের দিনেও কাজে যেতে হয়। সবার সঙ্গে ঈদ করার আনন্দটা সত্যি খুব মিস করি। ঈদ মোবারক সবাইকে।”

মিলান প্রবাসী বিজয় খান বলেন, “নানা ঝামেলার কারণে কয়েক বছর যাবত দেশে ঈদ করা হয় না। বিদেশের ঈদ আর দেশের ঈদের মধ্যে অনেক পার্থক্য খুঁজে পাই । কাজ থাকার কারণে ঈদের দিনটা কিভাবে শেষ হয়ে গেল বুঝতেই পারলাম না।  ঈদের সময় দেশের সবাইকে খুব মিস করি।”

ইতালিতে ঈদ উপলক্ষে ছুটি বা রাষ্ট্রীয় কোন পদক্ষেপ না থাকলেও বাঙালি অধ্যুষিত এলাকায় কিছুটা স্বদেশের আমেজ পাওয়া যায়। অনেক প্রবাসী গরু ও ছাগল কোরবানি দিয়েছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!