নিউ ইয়র্কে বাফার নতুন কার্যালয় উদ্বোধন

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বৃহৎ পরিসরে যাত্রা করেছে সাংস্কৃতিক সঙ্গঠন ‘বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্ট (বাফা)’, উদ্বোধন হয়েছে নতুন কার্যালয়।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2019, 03:48 AM
Updated : 12 August 2019, 03:49 AM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কে ব্রঙ্কসের স্টালিরং অ্যাভিনিউতে বাফার নতুন কার্যালয়ে এ অনুষ্ঠান হয়। 

আয়োজকরা জানান, ২০১০ সালে ২০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা করে বাফা। প্রবাসের পুরনো এ সাংস্কৃতিক সংগঠনটি দীর্ঘদিন ধরে নিউ ইয়র্কে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে নৃত্য, সঙ্গীত, আবৃত্তি, শুদ্ধ উচ্চারণে বাংলাভাষা শিক্ষা ও প্রশিক্ষণ পরিসেবা দিয়ে আসছে। প্রতিষ্ঠার ৯ বছরের মাথায় ক্রমান্বয়ে কমিউনিটি বড় হওয়ায় বাফায় স্থান সংকুলান হচ্ছিল না। এজন্য বৃহৎ পরিসরে বাফার কার্যক্রম শুরু উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বাফার কর্মকর্তা, শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা অংশ নেন। শুরুতে সবাইকে ফল ও মিষ্টি দিয়ে আপ্যায়ন করা হয়। এরপর শুভেচ্ছা বিনিময়, কেক কাটা, সঙ্গীত পরিবেশন ও নৈশভোজ এই চার পর্বে হয় অনুষ্ঠান। উৎসবমুখর পরিবেশে তা চলে রাত সাড়ে ১২টা পর্যন্ত।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাফার প্রতিষ্ঠাতা ও সভাপতি ফরিদা ইয়াসমিন।

বক্তব্য দেন লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস, চিত্রশিল্পী অধ্যাপক মতলুব আলী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান, নজরুল একাডেমির সাধারণ সম্পাদক শাহ আলম দুলাল, অধ্যাপক সৈয়দ মজিবুর রহমান, মূলধারার রাজনীতিক ও সমাজকর্মী আবদুস শহীদ, সিরাজুল ইসলাম সোহাগ, এন ইসলাম মামুন, যন্ত্রসঙ্গীত শিল্পী রেহেনা সুলতানা, নীরা কাদরি, কাজী আতিক, সাহিত্য একাডেমির পরিচালক মোশারফ হোসেন, রানু ফেরদৌস, সোনিয়া কাদের, শামীম আরা বেগম, ফারজানা ইয়াসমিন, আনন্দধ্বনির মানসী হাজরা, সাহিত্য সংগঠন চঞ্চায়েতের মাসুম আহমেদ, রওশন হক, ইশতিয়াক রুপু, আবু সাঈদ রতন, পলি শাহীনা, জুলি রহমান, মার্জিয়া স্মৃতি, বাফার নৃত্য বিভাগের প্রধান অনুপ কুমার দাশ, প্রতিষ্ঠাতা সদস্য আবুল বাশার, বাংলাবিভাগের প্রধান আনোয়ারুল হক লাভলু, মিতু সরকার, জাবেদ ইকবাল ও জান্নাতুল আরা।

অনুষ্ঠানের এক পর্যায়ে স্টেট অ্যাসেম্বলিওম্যান কারিনাজ রেইজের পক্ষ থেকে কাজের স্বীকৃতি হিসেবে ফরিদা ইয়াসমিনের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী পাপী মনা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!