যুক্তরাষ্ট্রে প্রবাসীদের ঈদুল আজহা পালন

সংঘাতমুক্ত বিশ্ব ও বাংলাদেশের সমৃদ্ধি প্রার্থনা করে ঈদুল আজহা পালন করলেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2019, 02:59 AM
Updated : 12 August 2019, 03:19 AM

রোববার ছুটির দিন হওয়ায় ঈদ আনন্দের উচ্ছ্বাস ছিল পরিপূর্ণ। প্রায় প্রতিটি ঈদ জামাত এবং মুসলিম অধ্যুষিত এলাকায় ছিল নিরাপত্তা ব্যবস্থা। ফলে প্রায় সর্বত্র স্বস্তির মধ্যেই ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাত শেষে মোনাজাত

নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, কানেকটিকাট, ম্যাসেচুসেট্স, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, মিশিগান, টেক্সাস, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, মিনেসোটা, ওহাইয়ো, আরিজোনা, ওয়াশিংটন ডিসি, নেভাদা, নিউ অর্লিন্স, আলাবামা, মিসিসিপি থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, ৫০ হাজারের বেশি বাংলাদেশি এবার পশু কুরবানি দিয়েছেন। ১২ হাজারের বেশি বাংলাদেশি-আমেরিকান এবার মক্কায় হজ পালন করেছেন।

জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ঈদ জামাত শেষে মোনাজাত

ঈদুল আজহা উপলক্ষে রোববার সন্ধ্যা নাগাদ প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কোন শুভেচ্ছা  বার্তা না দিলেও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে মুসলিম বিশ্বকে শুভেচ্ছা ও ঈদ মুবারক জানিয়েছেন।

এদিকে নিউ ইয়র্কে এবারও সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে টমাস এডিসন পার্কে। স্থানীয় ও অঙ্গরাজ্য পার্লামেন্টে নির্বাচিত প্রতিনিধিরা এ জামাতে এসে সবাইকে শুভেচ্ছা জানান এবং ধর্মীয় বিদ্বেষমূলক হামলার  সমালোচনা করেন।

ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারের ঈদ জামাত শেষে মোনাজাত

নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় স্থানীয় সময় সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত প্রতি ঘণ্টায় একটি করে মোট ৫টি ঈদ জামাতে শতশত মুসল্লি অংশ নেন। ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার, ওজনপার্কে মসজিদ আল আমান, এস্টোরিয়ায় আল আমিন ও শাহজালাল মসজিদ, ব্রঙ্কসে পার্কচেস্টার জামে মসজিদ, বাংলাবাজার জামে মসজিদ, ইস্ট এলমহার্স্ট মসজিদ, লং আইল্যান্ডে শেলডন মসজিদের ঈদ জামাত হয় স্থানীয় ফুটবল মাঠে।

ফ্লোরিডায় ইসলামিক সেন্টারের ঈদ জামাতে বয়ান করছেন ইমাম

ফ্লোরিডায় ইসলামি সেন্টার অব বোকারেটন, আটলান্টিক সিটিতে মসজিদ আল হেরা, মসজিদ আল তাকওয়া, ভার্জিনিয়ায় বায়তুল মোকাররম মসজিদের ব্যবস্থাপনায় ঈদ জামাতে মানুষ অংশ নেন। ঈদ পোশাকে নারী-শিশু-তরুণীরা দলবেঁধে আত্মীয়-স্বজনের বাসায় কুরবানির মাংস বিতরণ করেছেন।

ভার্জিনিয়ায় বায়তুল মোকারম মসজিদে ঈদ জামাত শেষে মোনাজাত

জ্যামাইকায় মুসলিম সেন্টারের ঈদ জামাত হয় স্থানীয় সময় সকাল ৯টায়। শুভেচ্ছা জানান নিউ ইয়র্ক পুলিশের (এনওয়াইপিডি) কমিশনার জেমস ও’নিল, নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন, কাউন্সিলম্যান কস্টা কনস্ট্যানটিনিডস, জ্যামাইকা মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ চৌধুরী।

ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারে দুটি ঈদ জামাতেই শুভেচ্ছা বক্তব্য দেন মসজিদ কমিটির প্রেসিডেন্ট আবুল হাশেম। জ্যাকসন হাইটসে ৫টি ঈদ জামাতে সবাইকে ঈদ মুবারক জানান এসব জামাতের সমন্বয়কারি ইমাম কাজী কায়্যুম।

প্রতিটি মসজিদ এবং ঈদ জামাতের নিরাপত্তা

এবারও ভার্জিনিয়া, পেনসিলভেনিয়া, আপস্টেট নিউ ইয়র্ক, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, মিশিগান, টেক্সাস অঙ্গরাজ্যের প্রবাসীরা কুরবানীর পশু জবাই করেন খোলামাঠে। নিজেরাই সে পশুর মাংস প্রক্রিয়াজাত করার পর বাংলাদেশের মতো ভাগ করে নেন।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!