কুয়েত প্রবাসীদের কোরবানির ঈদ পালন

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মতো প্রায় ৩ লাখ কুয়েত প্রবাসী বাংলাদেশি কোরবানির ঈদ পালন করেছে।

আ হ জুবেদ, কুয়েত থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2019, 04:13 PM
Updated : 11 August 2019, 04:13 PM

স্থানীয় সময় রোববার দেশটির বাংলাদেশি অধ্যুষিত হাসাবিয়া অঞ্চলের বড় মসজিদে প্রায় ৪০ হাজার প্রবাসী একসাথে স্থানীয় সময় সকাল ৫টা ৪০ মিনিটে পবিত্র ঈদের নামাজ পড়েন।

কুয়েতে সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে কুয়েতের জাতীয় মসজিদ ‘মসজিদ আল কাবির’ এ।

এর আগে শনিবার পবিত্র হজ পালনের পর ১১ অগাস্ট মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল আজহা পালিত হয়।

মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের ন্যায় কুয়েতেও এদিনটির প্রথম আনুষ্ঠানিকতা শেষ হলো ঈদের নামাজের মধ্য দিয়ে।

কুয়েতে বেশ কয়েকটি মসজিদে ঈদের জামায়াতে বাংলা খুৎবা পাঠ করা হয়। যেগুলোর মধ্যে রয়েছে- খারেজা বিন জায়েদ, সালেহ আল ফাদালা, উসমান বিন আফফান, সালেহ আল নামাশ, আতিকী, ওমর বিন খাত্তাব (র.), নাদী ফুরুসিয়া, নাসের বেদাইনসহ আরো বেশ কয়েকটি মসজিদে।

পরিবার- পরিজনের সাথে খুশির আনন্দ ভাগাভাগি করে নেওয়া দূর দেশে থাকা অনেক প্রবাসীদেরই সুযোগ হয়ে ওঠেনা। কুয়েতে প্রবাসী বাংলাদেশীদের কর্মস্থল দেশটির বিভিন্ন অঞ্চলে হলেও সিংহভাগ প্রবাসীরা হাসাবিয়া এলাকায় বসবাস করছেন।

প্রতিবারের ন্যায় এবারো এই এলাকার প্রবাসীরা এক সাথে ঈদের নামাজ পড়তে পেরে আনন্দিত।

এদিকে ঈদের জামায়াতে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে কুয়েতের প্রতিটি মসজিদে দোয়া করা হয়।

ত্যাগের মহিমার কথা স্মরণ করে সারা বিশ্বের মুসলিমরা জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কোরবানি করে থাকেন।

কুয়েতেও প্রবাসী বাংলাদেশীরা তাদের সাধ্যমতো দুম্বা ও গরু কোরবানি দিয়েছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!