যুক্তরাষ্ট্রের আটলান্টায় উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় দুদিন ব্যাপী ৩৩তম উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন শেষ হয়েছে।

রুমি কবীর, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2019, 03:41 PM
Updated : 2 August 2019, 05:02 PM

জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টা শহরে গত ২৭ ও ২৮ জুলাই সম্মেলনের মঞ্চ থেকে উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন (এনএবিসি) নির্বাহী কমিটির চেয়ারম্যান দিনাজ খান আগামী বছর কানাডার মন্ট্রিয় মন্ট্রিয়লে ফোবানার একাংশের সাথে ঐক্যবদ্ধ হয়ে পরবর্তী সম্মেলনের আয়োজনের ঘোষণা দিয়েছেন।

এসময় অনুষ্ঠানে আসন্ন ফোবানা সম্মেলনের একাংশের নেতৃবৃন্দ নিউ ইয়র্ক থেকে আগত নির্বাহী কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান ও নির্বাহী সচিব কাজী আজম, নিউইয়র্ক ফোবানা সম্মেলনের আয়োজক কমিটির আহ্বায়ক শানেওয়াজ, আলী ইমাম শিকদার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছর আটলান্টায় অনুষ্ঠিত ৩২তম ফোবানা সম্মেলনের পর এবছর লেবার ডে’র উইক এন্ডে নিউ ইয়র্কের অদূরে লং আইল্যান্ডের নাসাউ কলেসিয়াম মিলনায়তনে অনুষ্ঠেয় ফোবানার সম্মেলনের পাশাপাশি একই সময়ে নিউ ইয়র্ক শহরে একাংশের আয়োজনে একই লোগো ব্যবহার করে আরও একটি পৃথক সম্মেলনের প্রস্তুতি চলছে।       

‘সুন্দর আগামীর প্রত্যাশায়’ মূলমন্ত্র সামনে রেখে সম্মেলনের প্রথম দিন সন্ধ্যায় বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী ও সংগীত শিল্পী প্রয়াত লেখক-চলচ্চিত্র নির্মাতা হুমায়ুন আহমেদের পত্নী মেহের আফরোজ শাওন বিশেষ অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন করেন। শাওন সম্মেলনের দ্বিতীয় দিনে একটি সাহিত্য সম্মেলনে অংশ নেন এবং সন্ধ্যায় মূল মঞ্চ থেকে বেশ কয়েকটি জনপ্রিয় গান গেয়ে দর্শক শ্রোতাদের আনন্দ দেন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের নজরুল সংগীতের পরিচিত শিল্পী, শিক্ষক ও গবেষক খায়রুল আলম শাকিল ও বাংলাদেশের ন্যাশনাল আইডি বিশেষজ্ঞ মোহাম্মদ শাহ আলম। 

শাকিল সম্মেলনে বেশ কয়েকটি নজরুল সংগীত গেয়ে দর্শক নন্দিত হন। এছাড়া সম্মেলনে যুক্তরাষ্ট্র, ভারতের পশ্চিম বাংলা, যুক্তরাজ্য ও বাংলাদেশ থেকে আগত শিল্পীদের মধ্যে গান গেয়ে শোনান কনক চাঁপা, কালা মিয়া, শিরিন, হৈমন্তী, দিনাত জাহান মুন্নি, হেলেন, লাবনী, শিস প্রিয়া, রানু নেওয়াজ ও সুপ্রতীপ।

স্বাগতিক আটলান্টার শিল্পীদের মধ্যে তাসলিমা পলি কবির ও তানজিনা তৃষার পরিবেশিত গানগুলি ছিল প্রাণের চাঞ্চল্যে পরিপুর্ন।

প্রথম দিনে উদ্বোধনী পর্বটি শুরু হয় রিজওয়ানা রুমুর পরিচালিত এক ঝাঁক শিশুদের চিত্তাকর্ষক নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে। সম্মেলনে প্রেম ড্যান্স গ্রুপের আরও একটি নৃত্য পরিবেশনা দর্শকদের জন্যে ছিল বাড়তি চমক। এছাড়া সাবলীল ভঙ্গিতে নৃত্য পরিবেশন করে দর্শকদের চিত্ত জয় করেছেন নতুন প্রজন্মের রতি রশ্নি সরকার ও স্নেহা। পুরো সম্মেলনের সাংস্কৃতিক পর্বের উপস্থাপনা করেছেন শারমিন সিরাজ ও ভাস্কর চন্দ।

সম্মেলনে আয়োজক কমিটির সভাপতি আবু লিয়াকত হুসেনের পরিচালনায় সম্মাননা প্রদান পর্বে সম্মাননা পদকে ভূষিত হয়েছেন দুই বিশেষ অতিথি খায়রুল আলম শাকিল ও শাহ্‌ আলম, নিউ ইয়র্কের অপ্টিমিস্ট সংগঠনের মিনহাজ উদ্দিনসহ আরও কয়েকজন গুণী শিল্পীকেও সম্মাননা পদক দেওয়া হয়।

সম্মেলনের দুই অন্যতম পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানকেও  সম্মাননা পদক দিয়েছে আয়োজক কমিটি। প্রতিষ্ঠান দুটি হচ্ছে- টাইটেল স্পনসর ২৭তম গ্রুপ ইনভেস্টমেন্ট এবং গ্রান্ড স্পনসর কার পেট্র কোম্পানি।

দ্বিতীয় দিন বিকেলে সাহিত্য সেমিনারের বিষয়বস্তু ছিল ‘তৃতীয় বাংলার সাহিত্য আড্ডা’। এটি সঞ্চালন করেন রম্য লেখক আবু লিয়াকত হুসেন এবং কী নোট স্পিকার ছিলেন মেহের আফরোজ শাওন। অংশ নেন এনআইডি প্রধান শাহ্‌ আলম।

শাওন তার আলোচনায় বই পড়ার ওপর জোর দেন। ফেইসবুকের চাইতে বই পড়ে সময় নষ্ট করার পরামর্শ দেন শাওন।

বিশেষ অতিথি শাহ আলম জাতীয় পরিচয় পত্র গ্রহণের গুরুত্বের কথা তুলে ধরেন। তিনি বলেন, উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশে জন্মগ্রহনকারী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র নিতে কোন বাঁধা নেই। তিনি এসংক্রান্ত যে কোনও সহায়তা নিতে তার ০১৭২ ৬২৪ ৫০৫৯ ফোন নম্বরে অথবা alamdeo@yahoo.com ইমেইলে যোগাযোগ করার অনুরোধ জানান।          

মূল মঞ্চের বাইরে সম্মেলনকে ঘিরে আয়োজিত বাংলাদেশ মেলায় অংশগ্রহণকারী স্টলগুলিতে শাড়ি, সালোয়ার কামিজ, চুড়ি, গহনাসহ রকমারি স্বদেশি পণ্যের বিকিকিনিতে ভিড় ছিল সারাক্ষণ।

অনুষ্ঠানে সম্মেলন অন্যান্য কর্মকর্তাদের মধ্যে এনএবিসি কমিটির নির্বাহী সচিব মোহন জাব্বার, আয়োজক কমিটির আহ্বায়ক উত্তম দে, সদস্য সচিব শহিদুল ইসলাম ঠাণ্ডু ও সভাপতি আবু লিয়াকত হুসেন বক্তব্য দেন।

অতিথিদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন নিউ ইয়র্ক থেকে আগত ফোবানার একাংশের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান, নিউ ইয়র্ক শহরে অনুষ্ঠেয় ফোবানার একাংশের সম্মেলন কমিটির আহবায়ক শাহ্‌ নেয়াজ ও তিন বিশেষ অতিথি মেহের আফরোজ শাওন, খায়রুল আলম শাকিল ও মোহাম্মদ শাহ্‌ আলম। 

চেয়ারম্যান দিনাজ খান ছাড়াও বিভিন্ন রাজ্য থেকে আগত এনএবিসি’র নির্বাহী কমিটির কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক লিটন মজুমদার, নির্বাহী কমিটির সদস্য ডা: ইবরুল চৌধুরী, ইয়াহিয়া আহমেদ, মনজুর হোসেন, মিল্টন মজুমদার, মো: আরশাদ আলী, মো: নাফীস জুয়েল প্রমুখ।

সম্মেলনকে সাফল্যমণ্ডিত করে তুলতে আয়োজক কমিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ছিলেন প্রধান কনসালটেন্ট সাদেক হুসেন,কনসালট্যান্ট মাহমুদ রহমান,প্রধান উপদেষ্টা সদরুল আমিন, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালক ভাস্কর চন্দ, সমন্বয়ক শেখ জামাল, প্রধান অর্থ সম্পাদক সাগর চক্রবর্তী, নির্বাহী পরিচালক মো. রহমান আজাদ, যুগ্ম আহবায়ক মোশাররফ হোসেন, যুগ্ম সদস্য সচিব ইলিয়াস হাসান, অর্থ সম্পাদক সাদী আহম্মেদ, শামীম বাসার,মাহবুব আলম সাগর,ইউসুফ আলী পিন্টু প্রমুখ।

এছাড়া সার্বিক সহযোগিতায় ছিলেন রাশেদ চৌধুরী,মনোজ দে,আনোয়ারুল আজম,রতন দাস, চিকিৎসক জাহিদুল চৌধুরী,সেলিনা শেখ,মারুফ ভূঁইয়া, রিয়াদ হোসেন,সাজেদুর রহমান সাজু, শামীম পায়েল, সিরওয়ান আহমেদ, সাজাহান সাজু, রাসেল, কাজী মিয়া, আবু কাশেম নোবেল, মোরশেদ, কিউ জামান, সৈয়দ কামরান, সাদমান সুমন, মিজানুর রহমান মন্ডল, হাসান মিজান রহমান, নাহিদ, মিলি খান, লাবনী পারভীন, তোফায়েল আহমেদ অপু, আরিফ হোসেন, আবু নাসের মিলন, সরফু চৌধুরী, সমীর জাহান সম্রাট, আবুল হাসেম, মুক্তা দাস মুনমুন, জান্নাতুল ফেরদৌস রুমা, বন্দনা চৌধুরী, শামীমা আক্তার, বিশু চৌধুরী, ইয়ার মাহমুদ, কাকলী বিশ্বাস, মো: সায়েম, লিয়ন বিশ্বাস, মো: সিরাজুল ইসলাম সিঁজু, আফরোজা বেগম, সংগীতা চক্রবর্তী, আক্তারুন্নেসা, লাভলী, আরিফুর রহমান, মো: সোহেল, নাবিদ মাসুদ, রাফি মাতাব্বরসহ আরও অনেকে। 
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!