সিডনির ল্যাকেম্বায় স্মৃতিসৌধ বানাচ্ছেন প্রবাসীরা

অস্ট্রেলিয়ার সিডনিতে বাঙালিপাড়া খ্যাত লাকেম্বার পিল পার্কে ‘আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ’ নির্মাণের উদ্যোগ নিয়েছেন সেখানে বসবাসরত বাংলাদেশিরা।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2019, 08:49 AM
Updated : 31 July 2019, 08:49 AM

স্থানীয় কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন সিটি কাউন্সিলের সহযোগিতায় এ উদ্যোগ নিয়েছেন সিটি কাউন্সিলের প্রবাসী বাংলাদেশি কাউন্সিলর নাজমুল হুদা, কাউন্সিলর শাহে জামান টিটো, মুনীর হোসেইন, আব্দুল্লাহ আল নোমান শামীম ও লিঙ্কন শফিকুল্লাহ।

রোববার সিডনির লাকেম্বায় সাংবাদিক সম্মেলন করে এ তথ্য জানান তারা।

আব্দুল্লাহ আল নোমান শামীমের সঞ্চালনায় এতে বক্তব্য দেন মুনীর হোসেইন,  কাউন্সিলর নাজমুল হুদা, কাউন্সিলর শাহে জামান টিটো ও লিঙ্কন শফিকুল্লাহ।

তারা জানান, ইতোমধ্যে কাউন্সিলরের অধীনে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে। অর্থ সংগ্রহ ও আনুষঙ্গিক কাজ নিয়ে আগামী ১৮ অগাস্ট একটি কম্যুনিটি বারবিকিউ মিটিং এর আয়োজন করা হয়েছে স্মৃতিসৌধের প্রস্তাবিত স্থান পিল পার্কে।

যে কেউ কাউন্সিলের কাছে অনুদান পাঠাতে পারবেন। স্মৃতিসৌধ নির্মাণের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৬০ হাজার অস্ট্রেলিয় ডলার। ক্যান্টারব্যারি ব্যাংকসটাউন সিটি কাউন্সিল ও দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের সহযোগিতায় এই অর্থ সংগ্রহ করা হবে।

বক্তারা আরো জানান, স্মৃতিসৌধটির প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে। পার্থ প্রতীম বালার ডিজাইনে সব ভাষাভাষীর সম্মানে এ স্মৃতিসৌধে ফুটে উঠেছে বহুজাতিকতা, আত্মনির্ভরতা আর একুশের চেতনায় লালিত ইউনেস্কোর স্বীকৃতি।

নকশায় একটি বেদি থেকে দুটি হাতের ওপর পৃথিবীকে তুলে ধরা হয়েছে। পৃথিবীর নকশাটিতে বাংলা ভাষার অক্ষরসহ বিভিন্ন ভাষার অক্ষর রয়েছে। স্মৃতিসৌধের উচ্চতা ও প্রস্থ হবে ২৮ ফুট করে।

এর আগে ২০০৬ সালে সিডনির অ্যাশফিল্ড পার্কে একুশে একাডেমি অস্ট্রেলিয়ার  উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ নির্মিত হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!