বাংলাদেশের দুস্থ শিশুদের সাহায্যার্থে আটলান্টায় শিশু-কিশোরদের মতবিনিময়

বাংলাদেশের দরিদ্র অসহায় শিশুকিশোরদের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে মতবিনিময় সভা করেছে আটলান্টা প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোররা।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2019, 02:46 PM
Updated : 25 July 2019, 02:46 PM

‘শিশুদের জন্যে শিশুরা’ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে স্থানীয় সময় শনিবার ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্ট ইন্টারন্যাশনাল (ডিসিআই) জর্জিয়া শাখার উদযোগে অনুষ্ঠিত হয়ওই মতবিনিময় সম্মিলনী।

মেট্রো আটলান্টার ডোরাভিল শহরের সিভিক সেন্টার মিলনায়তনে স্থানীয় সময় দুপুর ১টায় আয়োজিত ওই অনুষ্ঠানে প্রবাসের বেশ কিছু শিশু-কিশোর বাংলাদেশের মেধাবী, অনগ্রসর ও দরিদ্র পরিবারের শিশুদের শারীরিক ও মানসিক বিকাশসহ তাদের স্কুলে স্বাভাবিক শিক্ষা গ্রহণ, স্বাস্থ্য রক্ষা ও আর্থিক সচ্ছলতার মধ্য দিয়ে কিভাবে স্বাচ্ছন্দ্যময় পরিবেশে বেড়ে ওঠতে পারে, কিভাবে অন্যান্য স্বাভাবিক শিশুর মতো সম্ভাবনার স্বপ্নপূরণে নিজেদেরকে এগিয়ে নিয়ে যেতে পারে, সেইসব প্রেক্ষাপটকে সামনে রেখে আলোচনায় অংশ নেয়।

তারা বাংলাদেশের শহরে গ্রামে গঞ্জে যেসমস্ত শিশু পড়ালেখার পরিবর্তে শারীরিক শ্রম দিয়ে অপরিণত বয়সেই আয় করে জীবন ধারণের সংগ্রামে লিপ্ত, তাদের প্রতি আন্তরিক সহমর্মিতা প্রকাশ করে তাদের পাশে দাঁড়ানোর অঙ্গীকার ব্যক্ত করে।

আলোচনার মূল দুই কিশোর বক্তা রাজলিমা ভূঁইয়া ও ফাতিন আহমেদ যুক্তরাষ্ট্রে নিজেদেরকে আদর্শ মানুষ হিসেবে বড় হয়ে ওঠার মসৃণ পথ চলার সাথে বাংলাদেশের দুস্থ শিশুদের দুঃখ-কষ্টের জর্জরিত জীবনের তুলনাটি উপস্থাপন করার মধ্য দিয়ে সকলকে উদ্বুদ্ধ করে তোলে এবং নিঃসার্থভাবে ভালোবাসা ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে ওদের সুখ দুঃখের সাথী হওয়ার অনুরোধ জানায়।

আলোচনায় তারা প্রবাসের শিশুকিশোরদেরকে ওইসব অসহায় শিশুদের সেবা দেওয়ার লক্ষে সেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলারও আহ্বান জানায়। এছাড়া বাংলাদেশের ওইসব অনগ্রসর শিশুদের বেড়ে ওঠার সুযোগ সৃষ্টিতে আর্থিক সহযোগিতা করার জন্যে তাদের অভিভাবকদের প্রতি অনুরোধ করার জন্যে সকল শিশুকে সক্রিয় হওয়ার আহ্বান জানায় তারা।

কিশোর বক্তারা আগামীতে ডিসিআই ইয়ুথ ফোরামের মাধ্যমে একটি তহবিল গঠনের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করে ওই সভায়।

ডিসিআই জর্জিয়া শাখার সমন্বয়ক ফারুক আহমেদের তত্ত্বাবধানে আয়োজিত ওই অনুষ্ঠানে অভিভাবকদের মধ্য থেকে শিশুদের এধরনের একটি ভিন্নধর্মী উদ্যোগের প্রশংসা ও সাফল্য কামনা করে আলোচনা করেন সংগঠনের দুই সংগঠক ও চিকিৎসক আজিজুল হক ও সৈয়দ ওয়াসিম, সংগঠক ইলা চন্দ, মনজুর চৌধুরী, ফাহমিদা শারমিন, গল্পকার নাজনীন লিপি ও নৃত্য পরিচালক রিজওয়ানা রুমু। পুরো অনুষ্ঠানটির পরিচালনা করেন সাংস্কৃতিক সংগঠক মাহবুবুর রহমান ভূঁইয়া।

অনুষ্ঠানে প্রদর্শিত একটি ভিডিও চিত্রে বাংলাদেশের অসহায় শিশুদের মানবেতর জীবন যাপনের চালচিত্র সচক্ষে দেখার পর আলোচনা পর্বে এসে কোন কোন বক্তাকে আবেগ আপ্লুত হয়ে অশ্রুসিক্ত হতে দেখা গেছে।    

সেবা সংগঠনটির উদযোগে আগামী সেপ্টেম্বর মাসে একটি তহবিল সংগ্রহের প্রীতি ভোজের আয়োজনের ব্যাপারেও সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সমন্বয়ক ফারুক আহমেদ মিডিয়াকে জানান।    

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!