উন্নয়নে প্রবাসীদের ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্রে সেমিনার

দেশের উন্নয়নে প্রবাসীদের অংশগ্রহণ বাড়াতে যুক্তরাষ্ট্রে ‘এনআরবি এনগেজমেন্ট: দ্য ওয়ে ফরোয়ার্ড’ শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 06:07 PM
Updated : 15 July 2019, 06:18 PM

রোববার নিউ ইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

সহ আয়োজক ছিল অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই), মন্ত্রীপরিষদ বিভাগ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, যুক্তরাষ্ট্রের সরকারি সাহায্য সংস্থা ‘ইউএসএইড’, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), পররাষ্ট্র মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থা ‘ব্রিজ টু বাংলাদেশ’।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জাতিসংঘ উইং-এর অতিরিক্ত সচিব ও এনআরবি টাক্সফোর্সের আহ্বায়ক সুলতানা আফরোজের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন নিউ ইয়র্ক সফররত পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং নিউ ইয়র্ক কনস্যুলেটের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

এম এ মান্নান বলেন, “এক কোটিরও বেশি বাংলাদেশি প্রবাসে থেকে বাংলাদেশের উন্নয়নে অবদান রেখে চলেছেন, রেমিটেন্স পাঠাচ্ছেন। এটা আমাদের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। এডিবির হিসাব মতে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক অঞ্চলে সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী দেশ।”

প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, “আপনারা দেশে বিনিয়োগ করুন, আপনাদের জ্ঞান ও অভিজ্ঞতা দেশের উন্নয়নে কাজে লাগান। সরকার আপনাদের নিরাপত্তা, জ্বালানি, বিদ্যুৎ, অবকাঠামো উন্নয়নসহ সব ধরণের সুবিধা দেওয়ার জন্য প্রস্তুত।”

বক্তব্য দিচ্ছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, “প্রত্যন্ত অঞ্চলের শিশু-কিশোর ও তরুণদের এমনভাবে প্রযুক্তিগত জ্ঞানে বড় করে তুলতে হবে যাতে তারা লিপফ্রগ্রিং অর্থাৎ কয়েক ধাপ অতিক্রম করে উন্নয়ন অগ্রযাত্রার চ্যালেঞ্জ মোকাবেলা করতে শিখে। আর এক্ষেত্রে প্রবাসীরা এগিয়ে আসতে পারেন। কারণ আপনারা এমন পরিবেশে বসবাস করছেন যেখানে প্রযুক্তি ও জ্ঞানের সর্বশেষ নির্যাস রয়েছে।”

বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসির ইকোনমিক মিনিস্টার মো. শাহাবুদ্দিন পাটোয়ারি বলেন, “বিদেশে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের দেশের উন্নয়নে এগিয়ে আসার এখনই উপযুক্ত সময়। কারণ দেশে এখন বিনিয়োগসহ প্রবাসী-অনুকূল পরিবেশ বিরাজ করছে।”

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা দেশের সম্পদ বিক্রি করে বিদেশে অর্থ আনার পরিবর্তে তা দেশেই বিনিয়োগ করতে প্রবাসীদের আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর দপ্তরের অ্যকসেস টু ইনফরমেশন (এটুআই) এর পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী এটুআইসহ বাংলাদেশে তথ্য-প্রযুক্তির প্রসারতা, বিনিয়োগবান্ধব পরিবেশ, বেজা, বেপজা, হাই-টেক পার্ক ও ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন সুবিধা ব্যবহার করে প্রবাসীরা দেশের উন্নয়নে কিভাবে অবদান রাখতে পারেন তা তুলে ধরেন।

সুলতানা আফরোজ বলেন, “প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগসহ সংশ্লিষ্ট সব কর্মকাণ্ডে সহায়তার জন্য বাংলাদেশে এনআরবি টাক্সফোর্স প্রতিষ্ঠা করা হয়েছে। এর আওতায় আমরা দেশে-বিদেশে বিভিন্ন সেমিনার-অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে প্রবাসীদের সংগঠিত করে দেশের উন্নয়নে নিয়োজিত হওয়ার সুযোগ করে দিচ্ছি।”

সেমিনাটির পরবর্তী অংশে ‘সাসটেইনঅ্যাবল এনার্জি: দ্য ওয়ে ফরোয়ার্ড ফর বাংলাদেশ’ শিরোনামে আরেকটি সাইড ইভেন্টের আয়োজন করা হয়। সেখানে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রধান অতিথি ছিলেন।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) ও বিজনেস টু বিজনেস (বিটুবি) আয়োজিত এ ইভেন্টে জ্বালানি উপদেষ্টা প্রবাসী উদ্যোক্তাদের সামনে জিরো ওয়েস্ট কনসেপ্ট এর আওতায় বাংলাদেশে টেকসই ও পরিবেশবান্ধব নতুন শহর গড়ে তোলার সম্ভাবনার কথা তুলে ধরেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!