জাতিসংঘে বাংলাদেশের আয়োজনে বাহিনী প্রধানদের সম্মেলন

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে শান্তিরক্ষী সরবরাহকারী দেশগুলোর ‘সামরিক বাহিনী প্রধানদের সম্মেলন’ আয়োজন করেছে বাংলাদেশ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 06:34 AM
Updated : 12 July 2019, 06:34 AM

স্থানীয় সময় বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর ৬৪ জন সামরিক প্রধানসহ প্রায় চারশ অতিথি অংশ নেন।

বাংলা গান ও বাঙালি খাবারে অতিথিদের আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানটিতে আবহমান বাংলা সংস্কৃতি তুলে ধরা হয়। অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, “বাংলাদেশকে সম্মানজনক এ অনুষ্ঠান আয়োজনের সুযোগ দেওয়ার জন্য আমি জাতিসংঘকে ধন্যবাদ জানাই। বাংলাদেশ শান্তিপ্রিয় দেশ। আমরা তিন দশকেরও বেশি সময় ধরে জাতিসংঘের ব্লু হেলমেটের অধীনে বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় সুনিপুণভাবে দায়িত্ব পালন করে যাচ্ছি ও তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছি। পাশাপাশি ধারাবাহিকভাবে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে আমাদের সক্ষমতা বৃদ্ধি করেছি।”

অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বাংলাদেশের সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান।

বক্তব্য দিচ্ছেন মাসুদ বিন মোমেন

তিনি বলেন, “বিশ্বশান্তি ও নিরাপত্তা রক্ষার প্রতি বাংলাদেশের শান্তিরক্ষীদের যে প্রতিজ্ঞা ও প্রতিশ্রুতি রয়েছে তা এসেছে আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা থেকে; আমরা সর্বদাই এ প্রতিজ্ঞায় অবিচল থাকবো।”

জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়া বলেন, “জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সুদীর্ঘ ৩০ বছরেরও বেশিসময় ধরে গৌবরের সাথে অবদান রেখে চলেছে। শান্তিরক্ষা কার্যক্রমে সেরা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম।”

জাতিসংঘ মহাসচিবের ‘অ্যাকশন ফর পিস কিপিং’ এজেন্ডায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে ল্যাক্রুয়া বলেন, “এমন একটি অনুষ্ঠান আয়োজনের এ সফলতা আপনাদের সক্ষমতারই বহিঃপ্রকাশ। সামরিক বাহিনী প্রধানদের এ সম্মেলন জাতিসংঘ মহাসচিবের ‘অ্যাকশন ফর পিস কিপিং’ এডেন্ডাকে আরও এগিয়ে নিতে এবং শান্তিরক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিত প্রয়াস গ্রহণে বিশেষ ভূমিকা রাখবে।”

জাতিসংঘের অপারেশনাল সাপোর্ট বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারে জাতিসংঘের নীল হেলমেটের অধীনে শান্তিরক্ষা কার্যক্রমে কর্তব্যরত অবস্থায় নিহত সদস্যদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

সম্মেলনে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের মিলিটারি অ্যাডভাইজর লেফটেন্যান্ট জেনারেল কার্লোস হামবার্টো লয়টে, বাংলাদেশ মিশনের মিলিটারি অ্যাডভাইজর ব্রিগেডিয়ার খান ফিরোজ আহমেদ ও নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ মিশনের মিলিটারি অ্যাডভাইজর ব্রিগেডিয়ার খান ফিরোজ আহমেদের মেয়ে ফাবিহা তাহসিন।

এদিকে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ত্রি-পক্ষীয় সহযোগিতা শক্তিশালীকরণ’ বিষয়ক এক সভায় বক্তব্য দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। নিরাপত্তা পরিষদের চলতি জুলাই মাসের সভাপতি পেরু এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!