গবেষণার জন্য শাবিপ্রবি শিক্ষকের বন বিশ্ববিদ্যালয়ে সম্মাননা লাভ

ওজোন সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন এবং ওজোনের ক্ষতিকর প্রভাব থেকে ফসল রক্ষার বিষয়ে গবেষণার জন্য জার্মানির বন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আশরাফুজ্জামান ফ্যাকাল্টি অ্যাওয়ার্ড পেয়েছেন।

মুহাম্মদ সাহেদুল আলম, জার্মানির বন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2019, 01:34 PM
Updated : 11 July 2019, 03:16 PM

৫ জুলাই পিএইচডি গবেষকদের জার্নালে প্রকাশিত প্রবন্ধগুলোর মধ্যে শিক্ষক আশরাফুজ্জামানের প্রবন্ধটির সর্বোচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর থাকায় তাকে সম্মাননা দেয় বন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ। 

শিল্পায়ন এবং নগরায়নের কারণে বায়ু দূষণের ক্ষতিকর ফলাফল শুধু মানুষ নয়, ফসলের উপরও বিদ্যমান। যেমন, ওজোন গ্যাস ধানে গড়ে প্রায় ৫ শতাংশ এবং গমে ৭ শতাংশ ফলন কমিয়ে বৈশ্বিক খাদ্য সংকটে ভূমিকা রাখছে।  গাড়ি, কলকারখানার ধোঁয়াসহ নানা কারণে ওজোন গ্যাস সৃষ্টি হয়। এর মাত্রা ২৫-৪০ পিপিবির বেশি হলে তা মানুষ, জীবজন্তু ও উদ্ভিদের জন্য বিষাক্ত হয়ে ওঠে এবং বাংলাদেশে বোরো ধান চাষের সময় বাতাসে ৬০ পিপিবি ওজোন মাপা হয়েছে। আর এই ওজোন সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন এবং ওজোন এর ক্ষতিকর প্রভাব থেকে ফসল রক্ষার বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছেন জার্মানির বন বিশ্ববিদ্যলায়ে প্রফেসর মাইকেল ফ্রাই এবং বাংলাদেশি একদল গবেষক। আশরাফুজ্জামানও একই গবেষণা করছেন।

সম্মাননাপ্রাপ্ত  আশরাফুজ্জামান বলেন, “এই অর্জন একটি সম্মানের বিষয়। আমি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই, বিশেষ করে আমার পরিবার, সহকর্মী এবং শুভাকাংক্ষী - যারা সবসময় আমার গবেষণা সুষ্ঠুভাবে চালিয়ে যাবার জন্য বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। খুশির খবর হচ্ছে, সম্প্রতি আমাদের এই গবেষণাকে আরও বড় পরিসরে করবার জন্য আমরা জার্মান রিসার্চ ফাউন্ডেশন (ডিএফজি) থেকে নতুন প্রকল্প পেয়েছি এবং আমরা বাংলাদেশে আমাদের গবেষণা চালিয়ে যাব।”

প্রসঙ্গত, আশরাফ বাংলাদেশের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জিইবি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।