সিঙ্গাপুরে বাংলাভাষার বই বিপণন উদ্বোধন

সিঙ্গাপুরে বাংলাভাষায় লিখিত বই সহজপ্রাপ্য করতে দেশটির বইয়ের দোকনগুলোতে বাংলা বই বিপণন শুরু করেছেন সেখানে বসবাসরত বাংলাদেশি সাংস্কৃতিককর্মীরা।

মনির আহমদ, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2019, 03:23 AM
Updated : 9 July 2019, 03:23 AM

রোববার বিকেলে সিঙ্গাপুরের বুগিজ শহরে নর্থ ব্রিজ সেন্টারের বই বিক্রয়কেন্দ্র ‘সিটিবুক রুমে’ কেক কেটে এ কার্যক্রম উদ্বোধন করেন তারা। এখন থেকে বিভিন্ন ভাষাভাষী বইয়ের পাশাপাশি দোকনটিতে পাওয়া যাবে বাংলা ভাষার বই।

বেলাল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানের এতে স্বাগত বক্তব্য দেন ‘সিটিবুক রুম’ বইবিতানের মালিক ওয়ান চিং।

তিনি বলেন, “বিভিন্ন ভাষাভাষী বইয়ের পাশাপাশি এখানে বাংলা ভাষার বই বিক্রি হচ্ছে, এটি একটি চমৎকার কাজ হতে যাচ্ছে এবং আমি সত্যিই খুব আনন্দিত।”

অনুষ্ঠানের আয়োজক জাকির হোসেন খোকন বলেন, “তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা ও বাংলা ভাষার বই না পাওয়া যাওয়ায় প্রবাসী বাঙালিদের পাঠাভ্যাস হারিয়ে যাচ্ছে। শুধু বাংলা ভাষার প্রতি ভালোবাসা থেকেই কাজটি করা।”

আবুল হোসেন, আল মাহমুদ, রুদ্র গোস্বামী, রফিক আজাদের কবিতা পড়েন মহিউদ্দিন বিকাশ নাথ, মিনহাজ, রিপন চৌধুরী, সাইফ তমাল, নুরুল আলম, নিজামুল ও মনির আহমদ।

বিশেষ অতিথি ইতালির নাগরিক ভাষা গবেষক  কেরোলা লোরিয়া বলেন, “সিঙ্গাপুরে আপনাদের এই কাজটি দেখে আমি মুগ্ধ হয়েছি, আমিও বেশকিছু বাংলা বই ইতালিয় ভাষায় প্রকাশ করেছি, তোমাদের এই কাজ দীর্ঘদিন বেঁচে থাকুক।” এরপর তিনি জীবনানন্দ দাশের ‘ঘাস’ কবিতাটি বাংলায় ও ইতালিয় ভাষায় পড়ে শোনান।

আয়োজকরা জানান ‘সিটিবুক রুম’ থেকে এখন যে কোন বাংলা ভাষার বই অর্ডার করা যাবে। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন মোহর খান ও সুমন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!